টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!

টেকনাফে কোস্টগার্ড স্টেশনের প্রশাসনিক ভবন অফিসার্স মেস ও নাবিক নিবাস উদ্বোধন

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : রবিবার, ৫ ডিসেম্বর, ২০২১
  • ১৮৩ বার এই সংবাদটি পড়া হয়েছে

হাফেজ মুহাম্মদ কাশেম … মিয়ানমার সীমান্তে নাফ নদী ও সমুদ্রপথে মাদকপাচার, মানবপাচার, চোরাচালান ও অবৈধ অনুপ্রবেশ রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারি কোস্টগার্ডের টেকনাফ স্টেশনের প্রশাসনিক ভবন, অফিসার্স মেস ও নাবিক নিবাস ভবনের উদ্বোধন করা হয়েছে।
রবিবার সকাল ১১টায় টেকনাফ উপজেলার সদর ইউনিয়নের কেরুনতলী এলাকায় নাফ নদীর তীরে ভবনগুলোর আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশ কোস্টগার্ডের মহাপরিচালক রিয়াল এডমিরাল আশরাফুল হক চৌধুরী। সীমান্তের টেকনাফে কোস্টগার্ডের গুরুত্বপূর্ণ স্টেশনটিতে দীর্ঘদিন ধরে আবাসন সহ অবকাঠামোগত নানা সংকটের মধ্য দিয়ে দাপ্তরিক কাজ পরিচালনা করতে হয়েছে। এখন ভবনগুলোর আনুষ্ঠানিক উদ্বোধনের মাধ্যমে সেটার অবসান হল।
উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার জেলা পরিষদ চেয়ারম্যান মোস্তাক আহমদ, কোস্টগার্ডের পূর্ব—জোনের জোনাল কমান্ডার ক্যাপ্টেন কাজী শাহ আলম, বিজিবির টেকনাফ—২ ব্যাটালিয়ানের অধিনায়ক লেফটেন্যান্ট কর্ণেল শেখ খালিদ মোহাম্মদ ইফতেখার, টেকনাফের ইউএনও পারভেজ চৌধুরী সহ কোস্টগার্ডের উর্ধ্বতন কর্মকর্তারা। নতুন নির্মিত ভবনগুলো উদ্বোধনের পর অনুষ্ঠানের প্রধান অতিথি কোস্টগার্ডের মহাপরিচালক রিয়াল এডমিরাল আশরাফুল হক চৌধুরী তিনটি গাছের চারা রোপন করেন। পরে অর্ধ—শতাধিক জেলেদের মাঝে লাইফ জ্যাকেট, বয়া, টর্চ—লাইট, ম্যাগনেটিক কম্পাস ও রেডিও বিতরণ করা হয়।
বাংলাদেশ কোস্টগার্ড বাহিনীর মিডিয়া কর্মকর্তা লে. কমান্ডার বিএন খন্দকার মুনিফ তকি জানান, সীমান্তে কোস্টগার্ডের টেকনাফ স্টেশন মাদকপাচার, মানবপাচার, চোরাচালান ও অবৈধ অনুপ্রবেশ রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। জনবল, অবকাঠামো ও উপকরণগত সংকটের কারণে যথার্থ নজরদারী করা সম্ভব ছিলনা। এখন পর্যায়ক্রমে বিরাজমান সংকট সমাধানের উদ্যোগ নেয়া হয়েছে। প্রতিষ্ঠালগ্ন হতে অদ্যবধি বাংলাদেশ কোস্ট গার্ড সমুদ্র সম্পদের সংরক্ষণ, উপকূলীয় অঞ্চলে চোরাচালান দমন, মাদকদ্রব্যের অনুপ্রবেশ রোধ, বনজ সম্পদ সংরক্ষণ, জাটকা ও মা ইলিশ নিধন প্রতিরোধ এবং মানব পাচার প্রতিরোধে সফল ভূমিকা পালন করে আসছে। এই সফলতার অংশ হিসেবে বাংলাদেশ কোস্ট গার্ড টেকনাফ স্টেশন কর্তৃক জানুয়ারি ২০১৭ হতে নভেম্বর ২০২১ পর্যন্ত বিভিন্ন অভিযান পরিচালনা করে ১ কোটি ৭৯ লক্ষ ৪৩ হাজার ৭০৮ পিস ইয়াবা, ১১ হাজার ৯৪৯ ক্যান বিয়ার, ১ হাজার ৬১ বোতল বিদেশী মদ, ৭৩.৮ কেজি গাঁজা, ১ কেজি আইস, ৩.২৮৭ কেজি স্বর্ণ, ৩টি পিস্তল, ১২টি দেশীয় বন্দুক, ১৬ রাউন্ডস গোলা জব্দ করা হয়। যা এ বাহিনীর সদস্যদের অক্লান্ত পরিশ্রমের প্রতিফলন। দেশের পূবার্ঞ্চলে মায়ানমার হতে বাংলাদেশের সমুদ্রপথে মানব পাচার প্রতিরোধ, মাদক দ্রব্য ও অবৈধ অনুপ্রবেশ রোধ, সমুদ্র সীমানায় চোরাচালান দমনসহ কোস্ট গার্ড এর সার্বিক কার্যক্রমে সহায়তা প্রদানের লক্ষ্যে ৫ ডিসেম্বর ২০২১ রবিবার উক্ত স্টেশনে অফিসার্স মেস ও নাবিক নিবাস উদ্বোধন করেন বাংলাদেশ কোস্ট গার্ড এর মহাপরিচালক রিয়ার এডমিরাল আশরাফুল হক চৌধুরী এনডিইউ এএফডব্লিউসি পিএসসি। উক্ত স্টেশনের অফিসার্স মেস ও নাবিক নিবাস উদ্বোধনের মাধ্যমে পূর্ব জোনের অপারেশনাল কার্যক্রম আরও বেগবান হবে মর্মে আশা করা যায়। এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠান শেষে মহাপরিচালক কর্তৃক টেকনাফ উপকূলবর্তী প্রান্তিক জেলেদের মাঝে জীবন রক্ষাকারী উপকরণ হিসেবে লাইফ জ্যাকেট, লাইফবয়, রেডিও, টর্চ লাইট ও রেইনকোট বিতরণ করা হয়। ##

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT