হটলাইন

01787-652629

E-mail: teknafnews@gmail.com

সর্বশেষ সংবাদ

প্রচ্ছদসাহিত্য

টেকনাফের সন্তান সাহিত্যিক আলী প্রয়াসের উপন্যাস ‘বালক ও বুলেট’ বেস্ট সেলার সম্মাননা লাভ

টেকনাফ নিউজ ডেস্ক::রাজধানি ঢাকার খ্যাতনাম প্রকাশনা প্রতিষ্ঠান বেহুলাবাংলা গত চার বছরে চার শতাধিক বই প্রকাশ করেছে ।বই বিক্রি আরও সমৃদ্ধ করতে প্রকাশনাটি আয়োজন করে ‘বেহুলাবাংলা বেস্ট সেলার বই সম্মাননা ২০১৯’। বেহুলাবাংলা থেকে প্রকাশিত অন্যান্য গ্রন্থের মধ্যে ছোটকাগজ তৃতীয় চোখ পত্রিকার সম্পাদক, কবি ও কথাসাহিত্যিক আলী প্রয়াস এর উপন্যাস ‘বালক ও বুলেট’ও সম্মাননা লাভ করে।

গত শুক্রবার (২৬ জুলাই) বিকেলে রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্রের বিশেষ মিলনায়তনে অনুষ্ঠিত এ আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট কথাসাহিত্যিক ও দৈনিক কালের কণ্ঠ পত্রিকার সম্পাদক ইমদাদুল হক মিলন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ‘দ্যা ওয়ান লাইট ফাউন্ডেশনে’র সভাপতি ড. আব্দুল কাদের। সভাপতিত্ব করেন কবি আলমগীর রেজা চৌধুরী।
প্রকাশনীর পক্ষ থেকে সম্মাননাপ্রাপ্ত সব লেখকের হাতে সম্মাননা স্মারক এবং বই তুলে দেন প্রধান অতিথি, বিশেষ অতিথি ও সভাপতি। অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য দেন বেহুলাবাংলা প্রকাশনীর প্রকাশক চন্দন চৌধুরী।
সম্মাননা পাওয়ার পর অনুভূতি প্রকাশ করতে গিয়ে আলী প্রয়াস পাঠকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, লেখালেখি হলো আমার ভালোবাসার জায়গা। আমার নিজের ভেতরের যে প্রণোদনা, রক্তের স্পন্দন, হৃদয় স্পন্দন থেকে লিখি এবং সেটি কোনো কারণে পাঠককে স্পর্শ করলে নিজের আত্মবিশ্বাস বেড়ে যায়। সেই জায়গা থেকে এ সম্মাননা আমার জীবনে এটি অনেক বড় প্রাপ্তি। আমার লেখা উপন্যাস যাদের স্পর্শ করেছে, এই ব্যস্ত সময়ে এখনো যারা বই পড়েন আমি তাদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি। একই সাথে বলতে পারি এই সম্মাননা ভবিষ্যত লেখালেখির ক্ষেত্রে বড় অনুপ্রেরণা এবং লেখক হিসেবে নিজের দায়ও বেড়ে গেল।’

উল্লেখ্য, বাংলাদেশের শেষপ্রান্ত টেকনাফ থানার সদর ইউনিয়নের উত্তর লম্বরী গ্রামের ডাক্তার ওবাইদুর রহমানের সন্তান কবি আলী প্রয়াস দীর্ঘদিন ধরে শিল্পের নানা মাধ্যমে লেখালেখি করে সুখ্যাতি অর্জন করেন। ‘বালক ও বুলেট’ তাঁর লেখা প্রথম উপন্যাস।তিনি নিয়মিত কবিতা, ছোটগল্প, শিশুসাহিত্য, প্রবন্ধনিবন্ধ লেখালেখির পাশাপাশি ইতিহাস চর্চা ও সাহিত্য গবেষণায় নিয়োজিত আছেন। তাঁর অন্যান্য গ্রন্থের মধ্যে আছে, ‘নুড়িপাথরের ঘ্রাণ’, ‘জলপাহাড়ের ভূগোল’, ‘গ্রন্থাগার ভাবনা’ ইত্যাদি।

Leave a Response

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.