টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!

টেকনাফের পাহাড়ে স্বশস্ত্র বাহিনী ও বনকর্মী মুখোমুখি

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : শুক্রবার, ১৩ জুলাই, ২০১২
  • ১২৮ বার এই সংবাদটি পড়া হয়েছে

রমজান উদ্দিন পটল ……টেকনাফের দুর্গম পাহাড়ী এলাকা হোয়াইক্যংয়ের গহীন বনে বেপরোয়া হয়ে উঠেছে স্বশস্ত্র ডাকাত ও ভুমিদস্যুরা। অস্ত্রধারীরা বনে রাজত্ব কায়েম করে সংগঠিত করছে অপরাধ কর্মকান্ড। সরেজমিনে গিয়ে জানাযায়-গহীন বনে অবস্থানকারী স্বশস্ত্র ডাকাত বাহিনী ও ভুমিদস্যুদেরা একে অপরের সহযোগী হয়ে বনের অভ্যান্তরে অপরাধ সংগঠিত করে যাচ্ছে। এ কারণে বনভুমি জবর দখল, গাছ উজাড়, পাহাড়ী এলাকার বসতবাড়ীতে হামলা-লুটপাট বেড়ে চলছে। গত এক সপ্তাহে পাহাড়ী এলাকায় ৪টি ডাকাতি এবং বনভুমি জবর দখল নিয়ে একাধিক স্বশস্ত্র হামলার ঘটনা ঘটেছে।
এ ধারা বাহিকতায় – গত ১১ জুলাই রাতে হোয়াইক্যং বালুখালী এলাকায় ৩ বসতবাড়ীতে ডাকাতি , ১২ জুলাই ২ বাড়ীতে ডাকাতির চেষ্টা, ও ৯ জুলাই বাহারছরার কৈ খালী এলাকায় বসত বাড়ীতে হামলা এবং গৃহবধুকে বেধে মধ্যযুগীয় কায়দায় নির্যানের ঘটনা ঘটেছে। এছাড়া কৈ খালী এলাকায় সরকারী বনভুমি জবর দখল নিয়ে ঘটেছে রণ হামলার ঘটনা। বনে স্বশস্ত্র ভুমি দস্যু ও ডাকাতের সাথে বনকর্মীদের একাধিক মুখোমুখি ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনাও ঘটে। বনকর্মীরা দু দফা গুলি বর্ষণ করে এবং ভুমিদস্যুদের ধাওয়া করে বনভুমি উদ্ধার করেছে বলে জানা যায়।
সুত্র জানায়- গত বৃহস্পতিবার একদল স্বশস্ত্র বাহিনী কৈ খালী এলাকায় সরকারী জমি দখল করে মহড়া দেয়। এসময় সমাজিক বনায়নের সদস্যরা বাধা দিলে জবর দখলকারীরা হামলা চালায়। খবর পেয়ে হোয়াইক্যং রেঞ্জ কর্মকর্তা মুহি উদ্দিন ও বিট কর্মকর্তা আনোয়ার হোছেন সহকারী বনকর্মীদের নিয়ে জবর দখলকারীদের ধাওয়া করে। বনকর্মীরা জবর দখল করা ভুমি উদ্ধার করে লাল পাতাকা উত্তোলন করে। ১১ জুলাই সকালে বন পাহাড়া দিতে গিয়ে স্বশস্ত্র বন উজাড়কারীদের মুখোমুখি হয় বনকর্মীরা। এ সময় হোয়াইক্যং বিট কর্মকর্তা আনোয়ার হোছেন ২ রাউন্ড গুলি বর্ষণ করলে কাঠ চোরের দল পালিয়ে যায়। গত ৯ জুলাই সেকান্দর ঘোনা আনোয়ার পাড়া এলাকার দরিদ্র বাসিন্দা হাফেজ আহমদের বাড়ী হানা দেয় ডাকাত দল। রাত ১২ টা থেকে ৩ টা পর্যন্ত বাড়ীতে তান্ডব চালায় এবং মদ্যযুগীয় কায়দায় নির্যাতন চালায়। স্বশস্ত্র বাহিনী বাড়ীর গৃহকর্তাকে রোমে বেধে রেখে গৃহ বধুকে বাহিরে পাহাড়ের ঢালুতে নিয়ে গিয়ে বিবস্ত্র করে যৌন নির্যাতন চালায় বলে গৃহ বধু এ প্রতিবেধককে জানান। লম্পট ডাকাতেরা গৃহবধুকে পিঠে বুকে ও অস্পর্শকাতর স্থানে ব্যাপক কামরিয়ে জখম করে। বাড়ীতে কান্না করায় দেড় বছরের শিশু পুত্রকে লাথি দিয়ে ঘরের বাহিওে ফেলে দেয় । গৃহবধু ডাকাতদেও চিনতে পারায় তাকে জবাই কওে হত্যার চেষ্টা কওে বলে নির্যাতনের শিকার গৃহবধু জানান। এদিকে গত মাসের শেষের দিকে বাহারছরা সড়কে ডাকাতির ঘটনা ঘটে। এ সময় বনকর্মী ও ডাকাতের মুখোমুখি ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। বনকর্মীরা ২ রাউন্ড গুলি বর্ষণ করে। অপর দিকে গতকাল ১৩ জুলাই রাত সাড়ে ৯টায় এ রিপোর্ট লেখার সময় হোয়াইক্যং ডাকাইত্যা ঘোনা ঐরাকায় ডাকাতি সংগতিত হচ্ছে বলে খবর পাওয়া যায়। ########

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT