জেনে নিন, কখন কোথায় ঝড়-বৃষ্টি হবে

প্রকাশ: ২৫ জুলাই, ২০১৮ ৭:৪২ : অপরাহ্ণ

টেকনাফ নিউজ ডেস্ক:
সুনির্দিষ্ট করে আবহাওয়ার পূর্বাভাস জানাতে নতুন ব্যবস্থা চালু করতে যাচ্ছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। নতুন এ ব্যবস্থার নাম নিউম্যারিক্যাল ওয়েদার প্রেডিকশন।
অধিদফতরের কর্মকর্তারা জানিয়েছেন, নতুন এ ব্যবস্থা পুরোপুরি চালু হলে কোনো স্থানের আবহাওয়ার বিষয়ে আরও সুনির্দিষ্ট করে পূর্বাভাস দেওয়া যাবে। সুনির্দিষ্ট করে জানা যাবে কখন, কোন স্থানে ঝড়-বৃষ্টি হবে।
আবহাওয়ার নতুন পূর্বাভাস পদ্ধতি বর্তমানে পরীক্ষামূলকভাবে চালু হয়েছে। ইচ্ছা করলে আপনিও দেখে নিতে পারবেন আপনার এলাকার আবহাওয়ার পূর্বাভাস। প্রথমে www.bmdnwp.com ওয়েবসাইটে লগিন করতে হবে। এজন্য অবশ্য ইউজার আইডি ও পাসওয়ার্ড লাগবে। বর্তমানে ইউজারে test ও পাসওয়ার্ডে test লিখে প্রবেশ করে দেখা যাবে।
নতুন পূর্বাভাস ব্যবস্থা সফল করতে চ্যালেঞ্জও রয়েছে জানিয়ে আবহাওয়া অধিদফতরের পরিচালক সামছুদ্দিন আহমেদ বলেন, আমরা দেখছি, ইতোমধ্যে অনেক লোক এটা ব্রাউজ করছে। অনেক বেশি ব্রাউজ যখন হবে, তখন আমার ইন্টারনেট কানেকশন যদি সঠিক না থাকে সেক্ষেত্রে দেখা যাবে যখন মডেল রান হওয়ার কথা ছিল সেই সময়ে হয়নি, দেরি হয়ে গেছে।
এছাড়া নিরবচ্ছিন্ন বিদ্যুৎ প্রবাহ থাকতে হবে। যদি নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও ইন্টারনেট থাকে তবে এটা সুফল সবাই পাবে বলে আমরা মনে করি।
মানুষ যাতে সহজে এটি দেখতে পারে সেজন্য আবহাওয়া অধিদফতরের অ্যাপের সঙ্গে পরবর্তী সময়ে ব্যবস্থাটি যুক্ত করা হবে বলেও জানান অধিদফতরের পরিচালক।
আবহাওয়া বিশেষজ্ঞরা বলছেন, নিউম্যারিক্যাল ওয়েদার প্রেডিকশন মডেল ব্যবহার করে বাংলাদেশের প্রেক্ষাপটে স্থান ও সময় সুনির্দিষ্ট করে পূর্বাভাস কতটা সফল হবে সেটা দেখার বিষয়। তবে পূর্বাভাসে নতুন একটি টুলস যোগ হলো। আশা করা যায়, আবহাওয়া পূর্বাভাস ব্যবস্থা আগের থেকে আরও উন্নত হবে।


সর্বশেষ সংবাদ