টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!

ছোটদের চার পরীক্ষার ফল প্রকাশ-সমাপনীতে ৯৭ ও জেএসসিতে ৮৬ শতাংশ পাস

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৭ ডিসেম্বর, ২০১২
  • ২৩৮ বার এই সংবাদটি পড়া হয়েছে

এবারের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের প্রাথমিক সমাপনী (পিএসসি) পরীক্ষায় ৯৭ দশমিক ৩৫ শতাংশ ও ইবতেদায়ীতে ৯২ দশমিক ৪৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছে এ বছর। অন্যদিকে অষ্টম শ্রেণীর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফেকেট (জেডিসি) পরীক্ষায় পাসের হার ৮৬ দশমিক ৯৭ শতাংশ। এ চারটি পরীক্ষার ফলাফল আজ বৃহস্পতিবার একযোগে প্রকাশ করা হয়েছে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী আফছারুল আমীন ও প্রতিমন্ত্রী মোতাহার হোসেন সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে দুই পরীক্ষার ফলের অনুলিপি তুলে দেন।

প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীর ফল

প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীর ফল প্রাথমিক বিদ্যালয়ের পাশাপাশি প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট (www.dpe.gov.bd) এবং টেলিটকের ওয়েবসাইট (http://dpe.teletalk.com.bd) থেকে জানা যাবে।

এছাড়া, যে কোনো মোবাইল ফোন থেকে প্রাথমিক শিক্ষা সমাপনীর ফল জানতে মেসেজ অপশনে গিয়ে DPE লিখে স্পেস দিয়ে থানা বা উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পরীক্ষার বছর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

আর ইবতেদায়ীর ফল জানতে মেসেজ অপশনে গিয়ে EBT লিখে স্পেস দিয়ে থানা বা উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পরীক্ষার বছর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি মেসেজে ফল জানানো হবে।

২১ থেকে ২৯ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ২৬ লাখ ৪১ হাজার ৬৭ জন শিক্ষার্থী অংশ নেয়। ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করে ৩ লাখ ২৮ হাজার ৩২৬ জন।

ইংরেজি ভার্সনে পরীক্ষার্থীর সংখ্যা ছিল, ৩ হাজার ৮২৬ জন। বিশেষ চাহিদাসম্পন্ন পরীক্ষার্থীর সংখ্যা ৫ হাজার ১৭৯ জন।

জেএসসি ও জেডিসির ফল

জেএসসি ও জেডিসির ফল নিজ নিজ প্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে (www.educationboardresults.gov.bd) পাওয়া যাবে।

এছাড়া, যে কোনো মোবাইল ফোন থেকে জেএসসি�র ফল জানতে মেসেজ অপশনে গিয়ে JSC লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পরীক্ষার বছর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

আর জেডিসির ফল পেতে মেসেজ অপশনে গিয়ে JDC লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পরীক্ষার বছর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানানো হবে।

উল্লেখ্য, গত ৪ থেকে ১৫ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত মাধ্যমিক স্তরের জেএসসি/জেডিসি পরীক্ষায় এবার ১৯ লাখ ৮ হাজার ৩৬৫ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে জেএসসিতে ১৫ লাখ ৫৩ হাজার ৫৭৫ জন এবং জেডিসিতে ৩ লাখ ৫৪ হাজার ৭৯০ জন রয়েছে।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Comments are closed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT