হটলাইন

01787-652629

E-mail: teknafnews@gmail.com

সর্বশেষ সংবাদ

জাতীয়প্রচ্ছদ

চাঁদ দেখার ওপর নির্ভর করে পবিত্র মাহে রমজান শুরু ৭ মে

টেকনাফ নিউজ ডেস্ক:: সৌদি আরবের সুপ্রিম কোর্ট দেশের নাগরিক ও অধিবাসীদের শনিবার (০৪ মে) সন্ধ্যায় পবিত্র রমজান মাসের চাঁদ দেখার আহ্বান জানিয়েছে। কেউ খালি চোখে বা দূরবীক্ষণ যন্ত্রের মাধ্যমে দেখতে পেলে নিকটতম আদালতকে জানানোর জন্যও বলা হয়েছে। বৃহস্পতিবার (০২ মে) সৌদির সরকারি প্রেস এজেন্সির প্রকাশিত প্রতিবেদনে এমনটা জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, দেশের জনগণ যেন শনিবার (০৪ মে) সন্ধ্যায় চাঁদ উদিত হয়েছে কিনা তা দেখার চেষ্টা করেন। শনিবার যদি চাঁদ দেখা না যায়, রোববার সন্ধ্যায় যেন তারা আবার চাঁদ দেখার চেষ্টা করেন।

প্রতিবেদনে আরো বলা হয়, কেউ খালি চোখে বা দূরবীক্ষণ যন্ত্রের মাধ্যমে দেখতে পেলে নিকটতম আদালতকে জানাতে এবং তার সাক্ষ্য নিবন্ধন করতে। অথবা নিকটস্থ আদালতে পৌঁছাতে সাহায্য করতে।

সাধারণত বিভিন্ন দেশের বিপুল সংখ্যক মুসলিম সংখ্যালঘুরা সৌদি আরবের উপর নির্ভর করে রমজানের প্রথম দিন নির্ধারণ করেন। আর মুসলিম-সংখ্যাগরিষ্ঠ দেশগুলো নিজস্ব পদ্ধতি ও কার্যক্রমের মাধ্যমে চাঁদ দেখে সিদ্ধান্ত নেয়।

আগামী ৭ মে পবিত্র মাহে রমজান শুরু হতে পারে। ইসলামী নিয়ম অনুযায়ী চাঁদ দেখার ওপর নির্ভরশীল আরবি মাস। ফলে আগামী ৬ মে সন্ধ্যায় নতুন চাঁদ দেখার সাপেক্ষে ৭ মে থেকে আরবি ১৪৪০ হিজরির ‘রমজান’ মাসের গণনা শুরু হবে।

রোববার বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির (বিএএস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংগঠনের প্রেস সেক্রেটারি মামুন আহমেদ শরীফ স্বাক্ষরিক ওই সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- ‘আগামী ৫ মে (রোববার) ভোর ৪টা ৪৫ মিনিটে বর্তমান চাঁদের অমাবস্যা কলা পূর্ণ করে নতুন চাঁদের জন্ম হবে। চাঁদটি এদিন সন্ধ্যা ৬টা ২৮ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা হতে ৪ ডিগ্রি উপরে ২৮৩ ডিগ্রি দিগংশে অবস্থান করবে এবং ২৫ মিনিট থেকে সন্ধ্যা ৬টা ৫৩ মিনিটে অস্ত যাবে। তবে এদিন চাঁদের কোনও অংশ দেখা যাবে না।’

এতে আরও বলা হয়েছে, ‘চাঁদটি পরদিন ৬ মে (সোমবার) সন্ধ্যা ৬টা ২৯ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা থেকে ১৭ ডিগ্রি উপরে ২৮২ ডিগ্রি দিগংশে অবস্থান করবে এবং প্রায় ১ ঘণ্টা ২২ মিনিট দেশের আকাশে অবস্থান শেষে সন্ধ্যা ৭টা ৫১ মিনিটে ২৮৯ ডিগ্রি দিগংশে অস্ত যাবে।

এই সময় চাঁদের প্রায় ৩ শতাংশ আলোকিত থাকবে এবং দেশের আকাশ মেঘমুক্ত পরিষ্কার থাকলে একে বেশ স্পষ্টভাবেই দেখা যাবে। এই সন্ধ্যায় উদিত চাঁদের বয়স হবে ৩৭ ঘণ্টা ৪৪ মিনিট এবং সবচেয়ে ভালোভাবে দেখা যাবে সন্ধ্যা ৭টা ৫ মিনিটে।’

Leave a Response

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.