টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!

ঘূর্ণিঝড় ‘পাইলিন’ আতঙ্কে উপকূলের লাখ মানুষ

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : শুক্রবার, ১১ অক্টোবর, ২০১৩
  • ৯৫ বার এই সংবাদটি পড়া হয়েছে

ইমাম খাইর, কক্সবাজার প্রতিনিধি কক্সবাজারের টেকনাফ উপকূলের ল ল মানুষ সাগরে সৃষ্টি ঘূর্ণিঝড় ‘পাইলিন’ সংকেতের খবর শুনে আতঙ্কিত হয়ে পড়েছেন। এ উপজেলায় দুর্যোগ মোকাবেলার জন্য ৫৭টি আশ্রায়নকেন্দ্র (সাইকোন শেল্টার) থাকলেও এগুলো পর্যাপ্ত নয় বলে দাবি করেছেন স্থানীয় বাসিন্দারা।

বৃহস্পতিবার চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৯২০ কিলোমিটার দণি-দণিপূর্ব, কক্সবাজার সমুদ্রন্দর থেকে ৮২৫ কিলোমিটার দণি ও দণি-পূর্ব এবং মংলা সমুদ্রবন্দর থেকে ৯৫০ কিলোমিটার দণি-পূর্বে অবস্থান করছিল। ঝড়টি আরও ঘনীভূত হয়ে পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছাকাছি সাগর খুব উত্তাল রয়েছে। এজন্যে চট্টগ্রাম, কক্সবাজার ও মংলা সমুদ্র বন্দরসমূহকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

প্রলয়ংকরী ঘূর্ণিঝড় সিডর, আইলা, রেশমী, বিজলী ও নার্সগিসের আঘাতে বেড়িবাঁধ, বসতবাড়ী, সড়ক লন্ডভন্ড হয়ে ব্যাপক তি হয়। উপকূলের ওপর দিয়ে বয়ে যাওয়া দুর্যোগের কারণে একের পর এক প্রাণহানির ঘটনাও ঘটেছে। এখন খোলা বাঁধ থাকায় পুরো উপজেলার আড়াই লাখ মানুষ ‘ফাইলিন’ আতঙ্কে দিন কাটাচ্ছেন।

২০১২ সালে জুন মাসে পশ্চিমপাড়ার বাঁধের একটি অংশ জোয়ারের তোড়ে ভেঙে এখনও টেকনাফ-শাহপরীর দ্বীপ সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। এরপর ঘূর্ণিঝড় পাইলিনের সংকেতের খবর শুনে এলাকার লোকজন নতুন করে আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছে।

স্থানীয়রা জানিয়েছেন, এ দ্বীপের ৪০ হাজার মানুষের জন্য আশ্রয় কেন্দ্র রয়েছে মাত্র ছয়টি। যা পর্যাপ্ত নয়। ১৯৯১ সালেল ঘূর্ণিঝড়ের পর সেন্টমার্টিনে তিনটি আশ্রায়নকেন্দ্র নির্মাণ করা হয়। কিন্তু দুই যুগের বেশি সময় ধরে এগুলোর সংস্কার না হওয়ায় ইতিমধ্যে কেন্দ্রগুলো জরাজীর্ণ হয়ে পড়েছে। পুরো দ্বীপে মাইকিং করার পাশাপাশি শুকনো খাবার হিসেবে গুড়, চিড়া, মুড়ি ও জারিকেন ভর্তি খাবার পানি মজুদ রাখাতে বলা হচ্ছে।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Comments are closed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT