হটলাইন

01787-652629

E-mail: teknafnews@gmail.com

সর্বশেষ সংবাদ

Uncategorizedজাতীয়প্রচ্ছদ

গভীর শোকাবহ পরিবেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করছে জাতি

টেকনাফ নিউজ ডেস্ক ::
বিনম্র শ্রদ্ধা, ভালোবাসা আর গভীর শোকাবহ পরিবেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করছে জাতি। দেশব্যাপী সরকারিভাবে বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবসে পালিত হয়েছে।

বুধবার (১৫ আগস্ট) ভোরে জাতীয় শোক দিবস উপলক্ষে সরকারি, আধা সরকারি, বেসরকারি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানসহ দেশের সব প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয় এবং কালো পতাকা উত্তোলন করা হয়।

বিনম্র শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ
দিসবটি উপলক্ষে আগের দিন মঙ্গলবার (১৪ আগস্ট) রাত থেকেই রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ বাজানো হয়। আওয়ামী লীগ এবং এর বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে পাড়া-মহল্লায় দুস্থদের মধ্যে খাবার বিরতণ করা হয়।
বাংলানিউজের প্রতিনিধিদের পাঠানো খবরে, বিভিন্ন জেলা শহরে শোক দিবস পালন কর্মসূচিগুলো উঠে এসেছে।
বাগেরহাট
র‌্যালি, আলোচনাসভা ও বঙ্গন্ধুর প্রতিকৃতিতে মাল্যদানসহ নানা আয়োজনে বাগেরহাটে জাতীয় শোক দিবস পালিত হয়েছে।
এসময় উপস্থিত ছিলেন- জেলা আওয়ামী লীগের সভাপতি ও বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য ডা. মোজাম্মেল হোসেন, বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য মীর শওকত আলী বাদশা, জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান শেখ কামরুজ্জামান টুকু, বাগেরহাট পুলিশ সুপার (এসপি) পঙ্কজ চন্দ্র রায়, বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি আহাদ উদ্দিন হায়দার প্রমুখ।
মুন্সিগঞ্জ
শোক ও বিনম্র শ্রদ্ধা মুন্সিগঞ্জে জাতিয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি বিভিন্ন ওয়ার্ডে দুঃস্থদের মধ্যে খাবার বিতরণ করছে আওয়ামী লীগ ও এর বিভিন্ন অঙ্গ সংগঠন।
এসময় উপস্থিত ছিলেন- মুন্সীগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ মহিউদ্দিন, মুন্সীগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস, জেলা প্রশাসক সায়লা ফারজানা, জেলা পুলিশ সুপার (এসপি) জায়েদুল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) হারুন অর রশীদ, অতিরিক্ত পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান প্রমুখ।
বান্দরবান
পার্বত্য জেলা বান্দরবানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে নানা কর্মসূচি পালন করা হয়েছে।
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং প্রথম বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন। পরে জেলা প্রশাসন, জেলা পরিষদ, পুলিশসহ অন্যান্য সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও রাজনৈতিক সংগঠনগুলোর পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়।
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি)
যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) পালিত হয়েছে জাতীয় শোক দিবস।
আয়োজিত আলোচনা সভায় ছাত্র বিষয়ক উপদেষ্টা ও জাতীয় দিবস উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক ড. সচ্চিদানন্দ দাস চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মো আলী আকবর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান।
কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি)
জাতীয় শোক দিবস উপলক্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) কালো ব্যাজ ধারণ, শোক র‌্যালি ও ক্যাম্পাসে অবস্থিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষ্কর্যে ভাষ্কর্যে পুষ্পস্তবক অর্পণ করেছে বিশ্ববিদ্যালয় পরিবার।
এদিকে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) শাখা ছাত্রলীগের উদ্যোগে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ৪৩তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে দুঃস্থ শিশুদের মাঝে খাবার বিতরণ করা হয়েছে।
ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)
জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) প্রসক্লাবের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
এর আগে বিশ্ববিদ্যালয়ের মৃতুঞ্জয়ী মুজিবে পুষ্পস্তবক অর্পণ করেন প্রেসক্লাবের সদস্যরা। ইবি প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসাইন রুদ্র সাধারণ সম্পাদক আসিফ খান এতে নেতৃত্ব দেন।
ভোলা
ভোলায় জাতীয় শোক দিবস উপলক্ষে জেলা প্রশাসন, জেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে নানা কর্মসূচি পালন করে। এদিন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে একটি শোক র‌্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। শিশু-কিশোরদের মাধ্যেও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
চুয়াডাঙ্গা
বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদত বার্ষিকী উপলক্ষে চুয়াডাঙ্গায় সরকারি-বেসরকারিসহ বিভিন্ন পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানাতে রাজপথে ঢল নেমেছিল সাধারণ মানুষের।
জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন- পুলিশ সুপার (এসপি) মাহবুবুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান শেখ সামসুল আবেদীন, পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরি, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজাদুল ইসলাম প্রমুখ।
বরগুনা
জাতীয় শোক দিবস উপলক্ষে বরগুনায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভা আয়োজন করা হয়।
জেলা প্রশাসক মো. মোখলেছুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বরগুনা-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু। বিশেষ অতিথি ছিলেন- পুলিশ সুপার (এসপি) মো. মারুফ হোসেন, জেলা পরিষদ চেয়ারম্যান মো. দেলোয়ার হোসেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির প্রমুখ।
ঝিনাইদহ
ঝিনাইদহে জাতীয় শোক দিবসে জেলা প্রশাসনের আয়োজনে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে শোক র‌্যালি বের করা হয়।
র‍্যালি শেষে জেলা প্রশাসক সরোজ কুমার নাথের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন- পুলিশ সুপার (এসপি) মিজানুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌরসভার মেয়র সাইদুল করিম মিন্টু, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) খোদেজা খাতুন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বাকাহীদ হোসেন প্রমুখ।
জয়পুরহাট
বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জয়পুরহাটে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও সরকারি-বেসরকারি শিক্ষা-প্রতিষ্ঠানসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে কালেক্টরেট চত্বর থেকে একটি শোক র‍্যালি বের হয়।
র‍্যালি শেষে সংসদ সদস্য অ্যাডভোকেট সামছুল আলম দুদু, জেলা প্রশাসক মোহাম্মদ হোসেন, পুলিশ সুপার (এসপি) রশীদুল হাসান ও জেলা পরিষদের চেয়ারম্যান আরিফুর রহমান রকেট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।
কেরানীগঞ্জ
জাতীয় শোক দিবস উপলক্ষে কেরানীগঞ্জের দোয়া মাহফিল ও গণভোজের আয়োজন করে উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠন ছাড়াও বিভিন্ন সামাজিক ও পেশাজীবী সংগঠন।
দোয়া মাহফিল ও গণভোজ অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে খাবার বিতরণ করেন।
কুষ্টিয়া
জাতীয় শোক দিবসে কুষ্টিয়ায় জেলা প্রশাসন, জেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদসহ নানা শ্রেণী-পেশার মানুষের পক্ষ থেকে শোক র‌্যালি ও বঙ্গবন্ধুর ম্যুরাল পুষ্পস্তবক অর্পণ ছাড়াও নানা কর্মসূচি পালিত হয়েছে।
এসময় উপস্থিত ছিলেন- জেলা প্রসাশক আসলাম হোসেন, পুলিশ সুপার (এসপি) মেহেদী হাসান, জেলা আওয়ামী লীগের সভাপতি সদর উদ্দিন খান, সাধারণ সম্পাদক আজগার আলী, জেলা পরিষদের চেয়ারম্যান রবিউল ইসলাম প্রমুখ।
মাদারীপুর
মাদারীপুরে জাতীয় শোকদিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শোক র‍্যালি, আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
মাদারীপুর জেলা প্রশাসক মো. ওয়াহিদুল ইসলামের নেতৃত্বে সরকারি-বেসরকারি কর্মকর্তা, মুক্তিযোদ্ধা, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ অসংখ্য মানুষ শোক র‌্যালিতে অংশ নেয়। পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

Leave a Response

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.