হটলাইন

01787-652629

E-mail: teknafnews@gmail.com

সর্বশেষ সংবাদ

কক্সবাজারপ্রচ্ছদসাহিত্য

কক্সবাজার আদর্শ মহিলা কামিল মাদরাসায় সাহিত্য একাডেমীর প্রতিভা অন্বেষণ কর্মসূচির প্রতিযোগিতা অনুষ্ঠিত

বার্তা পরিবেশক = কক্সবাজার সাহিত্য একাডেমী সৃজনশীল কর্মকা-ের মাধ্যমে কক্সবাজারের শিশু-কিশোরদেরকে পূর্ণাঙ্গ ও আদর্শ মানুষ হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যাচ্ছে। একাডেমীর সাহিত্য প্রতিযোগিতা বিশেষ করে শিশু-কিশোরদের প্রতিভা বিকাশে স্বরচিত ছড়া, কবিতা, গল্প, প্রবন্ধ রচনায় ব্যাপৃত করে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করে চলছে। এ কর্মসূচির মাধ্যমে আজকের শিশুরা ভবিষ্যতে নিজেদেরকে দক্ষ কবি-সাহিত্যিক হিসেবে গড়ে তুলতে সুযোগ পাচ্ছে।
কক্সবাজারের নারী শিক্ষার উচ্চতর শিক্ষা প্রতিষ্ঠান কক্সবাজার আদর্শ মহিলা কামিল (মাস্টার্স) মাদরাসায় কক্সবাজার সাহিত্য একাডেমীর শিক্ষাপ্রতিষ্ঠান ভিত্তিক প্রতিভা অন্বেষণ কর্মসূচি-২০১৭ উদ্বোধনী ও পুরস্কার বিতরন অনুষ্ঠানে বক্তাগণ এসব কথা বলেন।
আজ ১৯ অক্টোবর ২০১৭ বৃহস্পতিবার মাদরাসার অধ্যক্ষ মৌলনা ফরিদ আহমদ চৌধুরী প্রধান অতিথি হিসেবে বক্তব্য পেশ করেন ও প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার সদর উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ সেলিম উদ্দিন।
প্রধান অতিথির বক্তব্যে মাদরাসার অধ্যক্ষ মৌলনা ফরিদ আহমদ চৌধুরী বলেন, কক্সবাজার সাহিত্য একাডেমী প্রতিষ্ঠার পর থেকে সাহিত্যাঙ্গনে ঈর্ষণীয় অবদান রেখে যাচ্ছে। শিশু-কিশোরদের কবি-সাহিত্যিক হিসেবে তৈরি করতে শিশু-কিশোরদের লেখা নিয়ে সাহিত্য পত্রিকা প্রকাশ করা এক দুঃসাধ্য ও দুরুহ কাজ। কিন্তু সাহিত্য একাডেমী দায়িত্ব নিয়ে তা করেছে, যা বাংলাদেশে দৃষ্টান্ত হয়ে থাকবে।
কক্সবাজার সাহিত্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে ও একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুর কাদের বাবুলের সঞ্চালনায় অনুষ্ঠিত প্রতিযোগিতায় অন্যদের মধ্যে বক্তব্য পেশ করেন সাহিত্য একাডেমীর জীবন সদস্য ও কক্সবাজার আদর্শ মহিলা কামিল মাদরাসার আরুিব ুিবভাগের প্রভাষক ড. মোহাম্মদ নূরুল আবসার ও একাডেমীর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও স্থায়ী পরিষদ সদস্য কবি মীর্জা মনোয়ার হাসান,
বক্তাগণ আরো বলেন, আজকের শিশুরা আগামী দিনের ভবিষ্যত নাগরিক। এসব শিশুদেরকে আগামীতে আদর্শ মানুষ হয়ে দেশ পরিচালনার দায়িত্ব গ্রহণ করতে হবে। ফলে তাদেরকে এখন থেকে আদর্শ মানুষ হিসেবে নিজেকে গড়ে তুলতে সচেষ্ট হতে হবে।
বক্তারা বলেন, শিক্ষার্থীদেরকে শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠ্য বইয়ের পাশাপাশি জ্ঞান বৃদ্ধির জন্য কবি-সাহিত্যিক-মনীষীদের বই পড়তে হবে। এতে করে নিজের দৃষ্টি প্রসারিত হবে।
প্রধান অতিথি ভবিষ্যতেও তার প্রতিষ্ঠানে উক্ত কর্মসূচিসহ সাহিত্য একাডেমীর অন্যান্য কর্মকা- অব্যাহত রাখার জন্য একাডেমীর কর্মকর্তাদের প্রতি আহবান জানান। একই সাথে তিনি সাহিত্য একাডেমী প্রতিভা অন্বেষণ কর্মসূচি পরিচালনা করার জন্য মনোনীত করায় একাডেমী কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।
প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন একাডেমীর প্রাক্তন সাধারণ সম্পাদক ও স্থায়ী পরিষদ সদস্য কবি মীর্জা মনোয়ার হাসান, একাডেমীর নির্বাহী সদস্য নাইক্ষ্যংছড়ি হাজী আবুল কালাম সরকারি কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক হাসান আহমদ সোবহানী ও একাডেমীর সহকারী সাধারণ সম্পাদক ছড়াকার জহির ইসলাম।
ট্যাবুলেশনের দায়িত্ব পালন করেন সমাজ গবেষক নির্বাণ পাল।
প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
৩য় শ্রেণি থেকে ৫ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের নিয়ে ‘ক’ গ্রুপ, ৫ম থেকে ৮ম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে ‘খ’ গ্রুপ ও ৯ম ও ১০ শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে ‘গ’ গ্রুপে বিভক্ত করে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ‘ক’ গ্রুপের জন্য রুহুল কাদের বাবুলের লিখা ‘স্বাধীনতার ছড়া’, ‘খ’ গ্রুপের জন্য মো. নাছির উদ্দিনের লিখা ‘ইচ্ছে করে’ ও ‘গ’ গ্রুপের জন্য কবি মুহম্মদ নূরুল হুদার ‘যতদূর বাংলাভাষা ততদূর বাংলাদেশ’ কবিতা আবৃত্তির জন্য নির্বাচিত করা হয়েছে।
প্রতিযোগিতায় ‘ক, গ্রুপে কবিতা আবৃত্তিতে ২য় শ্রেণির ছাত্রী তাশরিফা বিনতে গিয়াস প্রথম, ৫ম শ্রেণির ছাত্রী তাছমিন জাহান দ্বিতীয় ও ৫ম শ্রেণির ছাত্রী আসমাউল হুসনা তৃতীয় স্থান অধিকার করে। স্বরচিত কবিতা/ছড়া বিভাগে ৫ম শ্রেণির ছাত্রী সায়মা হাফসা রিমা প্রথম, ৫ম শ্রেণির ছাত্রী মোকাররমা মোস্তারী দ্বিতীয় ও ৪র্থ শ্রেণির ছাত্রী হাছনোয়ারা তৃতীয় স্থান অধিকার করে।
প্রতিযোগিতায় ‘খ’ গ্রুপে স্বরচিত গল্প-প্রবন্ধ বিভাগে ৭ম শ্রেণির ছাত্রী হোসনে আরা জান্নাত প্রথম, ৭ম শ্রেণির ছাত্রী জান্নাতুল ফেরদৌস আমিনা দ্বিতীয় স্থান ও ৭ম শ্রেণির ছাত্রী নাহিদ ফারজানা প্রমি তৃতীয় স্থান অধিকার করে, স্বরচিত কবিতা-ছড়া বিভাগে ৭ম শ্রেণির ছাত্রী জান্নাতুল নাঈম পপি প্রথম, ৮ম শ্রেণির ছাত্রী এফ. ইলিসা আলম দ্বিতীয় ও ৮ম শ্রেণির ছাত্রী তাজরিন বিনতে মাহমুদ তৃতীয় স্থান অধিকার করে এবং কবিতা আবৃত্তিতে ৬ষ্ঠ শ্রেণির ছাত্রী ফারজানা মাহবুব প্রথম, ৮ম শ্রেণির ছাত্রী তাজরিন বিনতে মাহমুদ দ্বিতীয় ও ৮ম শ্রেণির ছাত্রী হুমাইরা বিনতে সালাম তৃতীয় স্থান অধিকার করে।
প্রতিযোগিতায় ‘গ’ গ্রুপে কবিতা আবৃত্তিতে ৯ম শ্রেণির ছাত্রী নূর আল নূর মীম প্রথম, ১০ম শ্রেণির ছাত্রী জেসিকা সুলতানা দ্বিতীয় ও ৯ম শ্রেণির ছাত্রী তাজকিয়া বিনতে গিয়াস তৃতীয় স্থান, স্বরচিত কবিতা-ছড়া বিভাগে ১০ম শ্রেণির ছাত্রী জেসিকা সুলতানা প্রথম, ১০ম শ্রেণির ছাত্রী মিনা বিনতে বেলাল দ্বিতীয় ও ১০ম শ্রেণির ছাত্রী সাদিয়া আফরিন তৃতীয় স্থান অধিকার করে।
বার্তা প্রেরক
রুহুল কাদের বাবুল
সাধারণ সম্পাদক
কক্সবাজার সাহিত্য একাডেমী।
০১৮৪৩ ৬৩৭ ১৬৩

Leave a Response

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.