টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!

কক্সবাজারে ৫০ হাজার শ্রমিকের অভিভাবক নির্বাচন আজঃ লড়াই হবে হাড্ডাহাড্ডি

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : মঙ্গলবার, ৮ অক্টোবর, ২০১৩
  • ১১৫ বার এই সংবাদটি পড়া হয়েছে

ইমাম খাইর, কক্সবাজার। জেলা শ্রমিক-কর্মচারী ফেডারেশনের ৫০ হাজার শ্রমিকের অভিভাবকের নির্বাচন আজ। ট্রেড ইউনিয়নভুক্ত ১৭টি সংগঠনের সমন্বয়ে প্রথম বারের মতো এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচনে ১২ জন প্রার্থী যে যার অবস্থান থেকে নিজস্ব আঙ্গীকে ভোটারদের দোয়া ও ভোট প্রার্থনাও যথারীতি শেষ করেছে। এখন শুধু অপেক্ষার পালা। আজ নির্বাচিত হবে শ্রমিক নেতাদের নেতা। নির্ধারিত হবে বঞ্চিত শ্রমিকদের মাথার ঘামের যথাযথ মূল্যায়ন।

নির্বাচন কমিশন সুত্র জানায়, ১৫ টি পদে মনোনয়নপত্র সংগ্রহ করেন ২১ জন। তৎমধ্যে জমা দেয় ২০ জন। সেখান থেকে ৮জন বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হন। বাকী ৭টি পদে সরাসরি নির্বাচন হচ্ছে। বিকাল আড়াইটা থেকে পাঁচটা পর্যন্ত শহরের বড়বাজারস্থ কক্সবাজার দোকান মালিক সমিতি ফেডারেশনের কার্যালয়ে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ জন্য সকল প্রস্তুতিও শেষ করেছে নির্বাচন কমিশন।

সুত্র মতে, ১৭টি সংগঠনের প্রত্যেকটি থেকে ৪ জন করে প্রতিনিধি হিসাবে মনোনীত হন। সে হিসাবে বিসিক শিল্প নগরীসহ শহরের প্রায় ৫০ হাজার শ্রমিকের প্রতিনিধি হিসাবে আজকের নির্বাচনে ৬৮ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবে। তাদের ভোটে নির্বাচিত হবে শ্রমিক প্রতিনিধিরা। যাদের যোগ্য নেতৃত্বে আগামী দিনে শ্রমিকরা ন্যায় অধিকার পাবে বলে বঞ্চিত শ্রমিকেরা আশা করছেন।

নির্বাচনে যারা প্রতিদ্বন্দ্বীতা করছেন তারা হলেন- সহ-সভাপতি পদে দোকান কর্মচারী ইউনিয়নের সভাপতি মামুনুর রশীদ মামুন, হোটেল শ্রমিক দলের সভাপতি সিরাজুল হক, সাধারণ সম্পাদক পদে বিসিক শ্রমিক ঐক্য পরিষদের সভাপতি মাওলানা আমিনুল হক, আবাসিক হোটেল কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক আলী আহমদ, কোষাধ্যক্ষ পদে দোকান কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক শাহাব উদ্দিন, হোটেল শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ওয়াহিদুজ্জামান নূর, সাংগঠনিক সম্পাদক পদে হোটেল শ্রমিক ইউনিয়নের সহ-সভাপতি তাজুল ইসলাম রাজু ও হোটেল শ্রমিক দলের সাধারণ সম্পাদক মো. আনোয়ার।

এ ছাড়া কার্যকরী পরিষদের সদস্য পদে প্রতিদ্বন্দ্বীতা করছেন ৪ জন। তারা হলেন-হোটেল শ্রমিক লীগের সভাপতি মো. ছিদ্দিক, দোকান কর্মচারী লীগের সাধারণ সম্পাদক জিল্লুর রহমান কাজল, বরফকল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাকির হোসেন ও আবাসিক হোটেল কর্মচারী ইউনিয়নের কোষাধ্যক্ষ শাহা আলম। তাদের মধ্য থেকে সদস্য হিসাবে নির্বাচিত হবেন ৩ জন। এখানে প্রধান নির্বাচন কমিশনার হিসাবে রয়েছেন আব্দুল জব্বার। সদস্য হিসাবে রয়েছেন কামাল হোসেন ও ফজলুল হক।

উল্লেখ্য, ইতিপূর্বে বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হয়েছেন সভাপতি পদে গিয়াস উদ্দিন আহমেদ, কার্যকরী সভাপতি পদে এড. গোলাম ফারুক খান কায়ছার, সহ-সাধারণ সম্পাদক পদে মাহমুদুন্নবী, সহ-সাংগঠনিক সম্পাদক পদে রফিকুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে এম. এখলাছ, সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে নুরুল আলম, সাংস্কুতিক ও ক্রীড়া সম্পাদক পদে মো. ইমরান ও দফতর সম্পাদক পদে জাহাঙ্গীর আলম।

ভোটারদের সাথে কথা বলে জানা গেছে, নির্বাচনী প্রচারণা ও গ্রহণযোগ্যতায় সহ-সভাপতি পদে মামুনুর রশীদ মামুন, সাধারণ সম্পাদক পদে মাওলানা আমিনুল হক ও কোষাধ্যক্ষ পদে শাহাব উদ্দিন অনেকটা এগিয়ে আছেন। সাংগঠনিক সম্পাদক পদে লড়াই হবে হাড্ডাহাড্ডি। এরপরও নির্বাচনের শেষে বলা যাবে জয়ের মালা আসলে কার গলায় উঠছে।

জেলা নির্মাণ শ্রমিক ইউনিয়নের দফতর সম্পাদক ফরিদুল আলম জানান, শ্রমিকদের অধিকার আদায়ে গ্রহণযোগ্য ও সৎ ব্যক্তিকে তারা নির্বাচন করবে। এখানে কোন ধরণের রাজনৈতিক প্রভাব চলবেনা।

নাম প্রকাশ না করার শর্তে আরোক ভোটার জানান, দীর্ঘ দিন ধরে যারা শ্রমিকদের পাশে থেকেছেন এমন লোককে তারা ভোট দিয়ে নেতৃত্বের চেয়ারে বসাবেন।

সহ-সভাপতি পদপ্রার্থী মামুনুর রশীদ মামুন জানান, তিনি দীর্ঘ ১৫ বছর শ্রমিক আন্দোলনে জড়িত। শ্রমিকদের অধিকার আদায়ে তিনি আপোষহীন ছিলেন। এ কারণে তিনি একাধারে১১ বছর কক্সবাজার দোকান কর্মচারী ইউনিয়নের সভাপতি হিসাবে নির্বাচিত হন। জেলা শ্রমিক-কর্মচারী ফেডারেশনের নির্বাচনে জয়ী হলে শ্রমিকদের জন্য স্থায়ী অফিস ব্যবস্থাসহ শ্রম আইন অনুযায়ী শ্রমিকদের যাবতীয় অধিকার নিশ্চিত করতে সচেষ্ট থাকবেন বলে জানান তিনি।

নির্বাচন কমিশনার আব্দুল জাব্বার জানান, সুষ্ঠু নির্বাচনের জন্য তাদের প্রস্তুতিতে কোন ঘাটতি নেই। এটি হচ্ছে মূলত নেতাদের নেতা নির্বাচনের ভোট। এ কারণে এতে কোন ধরণের প্রভাব চলবেনা। সকলে স্বাধীনভাবে ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।

 

 

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Comments are closed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT