টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!

ওরাল কক্স’র শিক্ষার্থী অনর্গল ইংরেজী বলা দেখে মুগ্ধ হলেন ব্রিটিশ কাউন্সিলের রবিন ডেভিচ

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : শনিবার, ৭ সেপ্টেম্বর, ২০১৩
  • ১০৫ বার এই সংবাদটি পড়া হয়েছে

Cox Robin devich

বার্তা পরিবেশক
ব্রিটিশ কাউন্সিলের পার্টনারশীপ এন্ড প্রোগ্রামস বাংলাদেশ’র পরিচালক রবিন ডেভিচ মুগ্ধ হয়েছেন ‘ওরাল কক্স’র শিক্ষার্থীদের ইংরেজীতে অনর্গল ‘কথা বলা’ দেখে। গ্রামীণ অনুন্নত জনপদের পিছিয়ে পড়া শিক্ষার্থীরা ব্রিটিশিয়ানদের আদলে ইংরেজীতে ‘কথা’ বলে ব্যাপক সাড়া জাগিয়েছে। শনিবার সকালে তিনি কক্সবাজার সদর উপজেলার পাওয়ার হাউজস্থ ‘ওরাল কক্স ইংলিশ ল্যাংগুয়েজ কাব’ পরিদর্শনকালে শিক্ষার্থীদের সাথে কুশল বিনিময় করেন।
রবিন ডেভিচ সকাল ৯টায় ব্রিটিশ কাউন্সিলের রিসোর্চ সেন্টার ম্যানেজার সারওয়াত মাসুদা রেজা ও কক্সবাজার সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাছির উদ্দিনকে সঙ্গে নিয়ে ওরাল কক্স ল্যাংগুয়েজ কাবে যান। ওই সময় কাবের প্রেসিডেন্ট মোহাম্মদ মহিউদ্দিন মহি, ভাইস প্রেসিডেন্ট নোমান হেলালী সহ কাবের সদস্যবৃন্দ তাদেরকে ফুলের শুভেচ্ছা জানান।
পরে কাব মিলনায়তনে এক মতবিনিময় সভায় কাবের প্রেসিডেন্ট মোহাম্মদ মহিউদ্দিন মহি বলেছেন, “তিনি সহ আরো বেশ কয়েকজন কক্সবাজারে ভার্সেটাইল ইংলিশ ল্যাংয়েজ কাব, ওরাল কক্স, কক্সবাজার ল্যাংগুয়েজ সেন্টার, ড্রীম উখিয়া ইংলিশ ল্যাংগুয়েজ সেন্টার, চালেঞ্জ বাংলাবাজার ল্যাংগুয়েজ সেন্টার সহ ৭টি ইংরেজী ভাষা শিক্ষার কাব পরিচালনা করছেন। ”
তিনি আরো বলেন, “সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে এগিয়ে নিতে সম্পূর্ণ স্বেচ্ছাশ্রমে তাদেরকে ইংরেজী শিখানো হচ্ছে। এখান থেকে ইংরেজী শিখে পুরো বাংলাদেশকে বিশ্বের মাঝে পরিচয় করিয়ে দিচ্ছে শিক্ষার্থীরা। ইংরেজীতে সচেতন হয়ে নিজেদের দক্ষ করে তুলে গ্রামীণ জনপদের মেয়েরা বাল্য বিবাহ থেকে সরে আসছে।”
“ওই সময় মহিউদ্দিন মহি কক্সবাজার থেকে অন্তত ১০ জন ছেলে/মেয়েকে উচ্চতর প্রশিক্ষণে নিয়ে ইংরেজীতে দক্ষ করে তোলার দাবী জানান। যেন তারাও অন্যদের তুলে আনতে পারে।”
এসময় রবিন ডেভিচ বলেন, তিনি মুগ্ধ হয়েছেন শিক্ষার্থীদের ইংরেজী বলা দেখে। তিনি কাবের বাহ্যিক বিষয় চিন্তা করে ব্রিটিশ কাউন্সিলের সাথে যুক্ত করার ঘোষণা দেন এবং লাইব্রেরী সাপোর্ট সহ বিভিন্ন ধরণের সুযোগ-সুবিধার কথা জানান।
মতবিনিময় সভায় কাবের ভাইস প্রেসিডেন্ট নোমান হেলালী বলেছেন, “তারা ইংরেজী শিখানোর পাশাপাশি সামাজিক বিভিন্ন কর্মকান্ড, দক্ষ ইংরেজী শিক্ষক তৈরি করা থেকে শুরু করে শিক্ষা ও জনসচেতনতামূলক বিভিন্ন কাজ চালিয়ে যাচ্ছেন।”
অনুষ্ঠানে অন্যদের মধ্যে ওরাল কক্সের সাধারণ সম্পাদক মোহাম্মদ সেলিম, প্রোগ্রাম অর্গানাইজার রিদুয়ান, অর্থ সম্পাদক আজিম, অফিস সম্পাদক শফি উল্লাহ কাওসার সহ অন্যরা উপস্থিত ছিলেন।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Comments are closed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT