টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!
শিরোনাম :
রামুতে পাহাড় ধসে ২ জনের মৃত্যু দেশের ১০ অঞ্চলে আজ ঝড়বৃষ্টি হতে পারে মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা হচ্ছে না: গ্রেডিং বিহীন সনদ পাবে জেএসসি-জেডিসি পরীক্ষার্থীরা যুক্তরাষ্ট্রের উদ্যোগে রোহিঙ্গা বিষয়ক বৈঠক বৃহস্পতিবার মেজর সিনহা হত্যা মামলা বাতিল চাওয়া আবেদনের শুনানি ১০ নভেম্বর মোবাইল ব্যাংকিংয়ে ক্যাশ আউট চার্জ কমানোর উদ্যোগঃ নগদ’এ ক্যাশ আউট হাজারে ৯.৯৯ টাকায় ড্রাইভিং লাইসেন্সের লিখিত পরীক্ষার স্ট্যান্ডার্ড ৮৫টি প্রশ্ন জাল নোট ও ইয়াবা নিয়ে এক নারীসহ ৩ জন রোহিঙ্গা আটক সরকারি প্রাথমিকে শিক্ষক পদে আবেদন করবেন যেভাবে প্রাথমিক সমাপনী পরীক্ষা বাতিল চেয়ে গণশিক্ষা প্রতিমন্ত্রীকে চিঠি

এমপি বদি উপেক্ষিত:ডিসেম্বরেই জেলা আওয়ামীলীগের সম্মেলন

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : শুক্রবার, ৭ সেপ্টেম্বর, ২০১২
  • ১৯০ বার এই সংবাদটি পড়া হয়েছে

সহীদুল্লাহ কায়সার ॥
ডিসেম্বরের মধ্যেই অনুষ্ঠিত হতে চলেছে জেলা আওয়ামীলীগের সম্মেলন। এ ব্যাপারে অনমনীয় অবস্থানে রয়েছেন বীর বাহাদুর এমপি। কেন্দ্রীয় আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক হিসেবে বিষয়টিকে গুরুত্ব সহকারে নিয়েছেন তিনি। আর এটি হলে বীর বাহাদুর কক্সবাজারের রাজনীতিতে দ্বীতিয়বার সফল সংগঠক হিসেবে বিবেচিত হবেন। বিগত জেলা আওয়ামীলীগের সম্মেলনের পূর্বেও তিনি কেন্দ্রীয় আওয়ামীলীগের সাংগঠকনিক সম্পাদক ছিলেন। তাঁর চেষ্টাতেই সেবার দীর্ঘ ৯ বছর পর জেলা আওয়ামীলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। ফলে এবারও নেতা-কর্মীরা সেই আশায় বসে আছেন। জেলা আওয়ামীলীগের সম্মেলনের মাধ্যমে পছন্দের নেতারা নেতৃত্বে আসবেন। আর জেলাব্যাপী সংগঠিত হবে দেশের সু-প্রাচীন রাজনৈতিক দল আওয়ামীলীগ। এটাই তাঁদের প্রত্যাশা।
এদিকে সম্মেলনকে সফল করতে জেলা আওয়ামীলীগের নেতারাও বসে নেই। বর্তমানে কর্মীদের সঙ্গে তাঁদের যোগাযোগও আগের তুলনায় বেড়ে গেছে। জেলাব্যাপী সংগঠনকে শক্তিশালী করা ছাড়াও বিভিন্ন ইউনিটে নিজেদের পছন্দের লোকদের নেতৃত্বে আনতে তৎপর হয়ে উঠেছেন। সরকারী দল হিসেবে পাওয়া না পাওয়ার চিন্তা প্রায় মাথা থেকে মুছে ফেলেছেন। আগামীদিনে সাংগঠনিক দায়িত্ব পাওয়াই এখন তাঁদের প্রধান লক্ষ্য । গতকাল জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট একে আহমদ হোসাইনের সঙ্গে মুঠোফোনে আলাপকালে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। তিনিও বীর বাহাদুর কর্তৃক নির্দিষ্ট করে দেয়া সময়ের মধ্যে সম্মেলন সম্পন্ন করতে আগ্রহী। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বীর বাহাদুরের উপস্থিতিতে চলতি মাসের ২০ তারিখের পর থেকে সকল উপজেলা সম্মেলনের তারিখ ঘোষণা করা হবে। বর্তমানে সম্মেলন করার ক্ষেত্রে চকরিয়া ও পেকুয়া উপজেলা সম্পূর্ণভাবে প্রস্তুত বলে জানান তিনি।
এদিকে জেলা আওয়ামীলীগের সম্মেলনকে কেন্দ্র করে বিভিন্ন উপজেলা সম্মেলন সমাপ্ত করার জন্য জেলা আওয়ামীলীগের নেতাদের নিয়ে একটি উপদেষ্টা কমিটি সহ ৪ টি শক্তিশালী টিম গঠন করা হয়েছে। এসব টিমের মধ্যে জেলায় আওয়ামীলীগের একমাত্র নির্বাচিত সংসদ সদস্য আব্দুর রহমান বদিকে রাখা হয়নি। যদিও সংরক্ষিত আসনের সংসদ সদস্য অধ্যাপিকা এথিন রাখাইনকে উপদেষ্টা হিসেবে অন্তর্ভূক্ত করা হয়েছে। তবে উখিয়া-টেকনাফের সাংগঠনিক বিষয়ে তাঁকে নামকাওয়াস্তে উপদেষ্টা করা হয়েছে। যে পদটি অন্যকোন সাংগঠনিক উপজেলা বা সংসদীয় আসনে নেই। ফলে আগামী নির্বাচনে জেলা আওয়ামীলীগ যে বদিকে সমর্থন করবে না তা অনেকটা পরিষ্কার হয়ে গেছে।
এথিন রাখাইন ছাড়াও জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট একে আহমদ হোসাইন, সাধারণ সম্পাদক সালাহউদ্দিন আহমদ সিআইপি, জেলা পরিষদ প্রশাসক মোস্তাক আহমদ চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক নজরুল ইসলাম চৌধুরীকে নিয়ে গঠন করা হয়েছে সর্বোচ্চ সাংগঠনিক বা উপদেষ্টা কমিটি।
এছাড়া উখিয়া-টেকনাফ সংসদীয় আসনে জেলা আওয়ামীলীগের যুগ্ন সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আমজাদ হোসেনকে সাংগঠনিক প্রধান সাংগঠনিক সম্পাদক মাহাবুবুল হক মুকুলকে সমন্বয়কারী ও জেলা আওয়ামীলীগ নেতা, শাহ আলম চৌধুরী, আবুল মনসুর চৌধুরী, মো. হোসেন খান, অ্যাডভোকেট ফরিদুল আলম এবং টেকনাফ উপজেলা চেয়ারম্যান শফিক মিয়াকে সদস্য করে একটি কমিটি গঠন করা হয়েছে।
অ্যাডভোকেট সিরাজুল মোস্তফাকে সাংগঠনিক প্রধান আশেক উল্লাহ রফিককে সমন্বয়কারী ও ডাক্তার নুরুল আমিন, ড. আনসারুল করিম, অ্যাডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী, শামীম আরা দুলারী, কুতুবদিয়া উপজেলার ভারপ্রাপ্ত চেয়ারম্যান হাসিনা আক্তার বিউটিকে সদস্য করে করা হয়েছে মহেশখালী-কুতুবদিয়া সংসদীয় আসনের কমিটি।
কক্সবাজার সদর-পৌরসভা-রামু আসনের সাংগঠনিক প্রধান করা হয়েছে অ্যাডভোকেট শাহাবুদ্দিন আহমদকে। এই আসনে সমন্বয়কারীর দায়িত্ব পেয়েছেন অ্যাডভোকেট রঞ্জিত দাশ। এছাড়া সদস্য হিসেবে অ্যাডভোকেট নুরুল ইসলাম, অ্যাডভোকেট সুলতানুল আলম, মুজিবুর রহমান চেয়ারম্যান, অ্যাডভোকেট আয়াচুর রহমান, অ্যাডভোকেট আব্বাস উদ্দিন, বেগম কানিজ ফাতেমা মোস্তাক, অ্যাডভোকেট হাবিবুর রহমান, আবুল হোসেন চেয়ারম্যান,জাফর আলম চৌধুরী ও অধ্যাপক ফিরোজ আহমদকে কমিটিতে অন্তর্ভূক্ত করা হয়েছে।
চকরিয়া- পেকুয়া-মাতামুহুরী-পৌরসভা নিয়ে গঠিত কক্সবাজার Ñ১ (চকরিয়া-পেকুয়া) সংসদীয় আসন। এই আসনে সাংগঠনিক প্রধান করা হয়েছে শফিকুল কাদের শফিকে এছাড়া মোহাম্মদ হোসেন দায়িত্ব পালন করবেন সমন্বয়কারীর।
এছাড়া ওই কমিটিতে সদস্য হিসেবে জেলা আওয়ামীলীগ নেতা অ্যাডভোকেট কামাল হোসেন, কামাল হোসেন, নুরুল কাদের বি.কম, নুরুল আবছার, জাফর আলম ও চকরিয়া উপজেলা চেয়ারম্যান রেজাউল করিম রয়েছেন।
জেলা আওয়ামীলীগের সম্মেলনকে সফল করতে প্রাথমিক পদক্ষেপ হিসেবে কমিটিগুলো করা হয়েছে বলে জানা গেছে। কমিটিতে জেলা আওয়ামীলীগের প্রায় সকল নেতা অন্তর্ভূক্ত হলেও বিদ্রোহী নেতাদের ঠাঁই মেলেনি। বীর বাহাদুর বিগত রমজান মাসে নুরুল আবছার, ফখরুল ইসলাম গুন্দু, আব্দুল খালেক, রাশেদুল ইসলামকে বহিস্কার করা হয়নি জানিয়েছিলেন। জেলা আওয়ামীলীগের এক বৈঠকে তিনি এমন মন্তব্য করেছিলেন। কিন্তু জেলা আওয়ামীলীগ ঘোষিত জেলা ব্যাপী সাংগঠনিক কর্মসূচী বাস্তবায়নের জন্য যে কমিটি করা হয়েছে, তাতে তাঁদের কারো নাম রাখা হয়নি। জেলা আওয়ামীলীগের সম্মেলনে তাঁদের কাউকে কাউন্সিলর করা হবে না বলে জানিয়েছেন, জেলা আওয়ামীলীগের প্রভাবশালী এক নেতা।
কমিটিগুলোকে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে দায়িত্বপ্রাপ্ত এলাকার ইউনিয়ন আওয়ামীলীগের সম্মেলন সমাপ্ত করতে হবে। এছাড়া অক্টোবরের মধ্যে উপজেলা সম্মেলন করার দায়িত্ব দেয়া হয়েছে বলে জানা গেছে।
বর্তমানে দায়িত্বপ্রাপ্ত এসব নেতারা বিভিন্ন ইউনিয়নের সম্মেলন সম্পন্ন করে ফেলেছেন। এছাড়া কর্মীদের সামনে নিজেদেরকে তুলে ধরতে উপজেলা সম্মেলনের বিষয়টিকেও তাঁরা প্রেস্টিজ ইস্যু হিসেবে নিয়েছেন। ফলে আগামী ডিসেম্বরের মধ্যে জেলা আওয়ামীলীগের সম্মেলন হওয়াটা এখনো পর্যন্ত চূড়ান্ত হয়ে আছে। আওয়ামীলীগও এর অঙ্গ, সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের প্রত্যাশা আগামী দিনে নবীন-প্রবীণের সমন্বয়ে জেলা আওয়ামীলীগের নেতৃত্ব গঠন করা হোক। এতে করে জেলার ৪টি আসন পুনরুদ্ধার করা সম্ভব না হলেও ১৯৯১ সালের নির্বাচনের মতো অন্তত ২টি আসনে জয়লাভ করা সম্ভব হবে।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT