টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!
শিরোনাম :
মডেল মসজিদগুলোয় যোগ্য আলেম নিয়োগের পরামর্শ র্যাবের জালে ধরা পড়লেন টেকনাফ সাংবাদিক ফোরামের সদস্য ও ইয়াবা কারবারি বিপুল পরিমাণ টাকা ও ইয়াবা উদ্ধার রোহিঙ্গাদের তথ্য মিয়ানমারে পাচার করছে জাতিসংঘ: এইচআরডব্লিউ প্রশাসনে তিন লাখ ৮০ হাজার পদ শূন্য গোদারবিলের জামালিদা ও নাইট্যংপাড়ার ফয়েজ ইয়াবা ও নগদ টাকাসহ গ্রেপ্তার পরীমনির কান্না অথবা নিখোঁজ ইসলামি বক্তা এসএসসি-এইচএসসির পরীক্ষার সিদ্ধান্ত পরিস্থিতি দেখে : শিক্ষামন্ত্রী টেকনাফে পাহাড় ধ্বসে ৩৩ জনের মর্মান্তিক মৃত্যুর ট্রাজেডি আজ পড়ে আছে বিলাসবহুল বাড়ি,নেই দাবিদার শিরোনামে প্রকাশিত সংবাদের প্রতিবাদ লম্বাবিলে বাস—সিএনজির মুখোমুখী সংঘর্ষে রোহিঙ্গাসহ ২ জন নিহত

সমুদ্রপথে অবৈধভাবে মালয়েশিয়ায় নয় এবার মানবপাচার হচ্ছে অস্ট্রেলিয়ায়!

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : রবিবার, ২৫ আগস্ট, ২০১৩
  • ১০৪ বার এই সংবাদটি পড়া হয়েছে

Boat-sm201308

ফাইল ফটো ### সমুদ্রপথে অবৈধভাবে মালয়েশিয়ায় নয় এবার মানবপাচার হচ্ছে অস্ট্রেলিয়ায়! নানা প্রলোভনে একই দালালের হাত মানুষকে অস্ট্রেলিয়ায় পাঠানোর কথা বলে বিভিন্ন দেশের উপকূলে নিয়ে যাওয়া হচ্ছে।

এর মধ্যে প্রায় দুই শতাধিক মানুষকে আইন প্রয়োগকারী সংস্থার লোকজন আটক করলেও কোনোভাবেই থামানো যাচ্ছে না এ মানবপাচার।

অনুসন্ধানে জানা যায়, গত ১৭ এপ্রিল শনিবার থেকে কক্সবাজার, উখিয়া ও কক্সবাজার হয়ে সমুদ্রপথে অবৈধভাবে যাত্রাকালে বিজিবি, পুলিশ, কোস্টগার্ড সদস্যরা দুই শতাধিক ব্যক্তিকে আটক করে। এসব ঘটনায় ৫০জন মানব পাচারকারী দালালকে আসামিকে করে আটটি মামলাও হয়েছে।

আইন প্রয়োগকারী সংস্থার পক্ষ থেকে সমুদ্রপথে এদেরকে অবৈধভাবে মালয়েশিয়ায় নিয়ে যাওয়ার কথা বলা হলেও অনুসন্ধানে পাওয়া গেছে ভিন্ন তথ্য। আটক অনেকেই  জানিয়েছেন, জাহাজে করে তাদের অস্ট্রেলিয়ায় পাঠানোর কথা বলা হয়েছে।

এদিকে জানা গেছে, বৃহস্পতিবার রাত দুইটার দিকে কক্সবাজার শহরের বাঁকখালী মোহনা থেকে ৩৯ জনকে আটক করে কোস্টগার্ড।

কোস্টগার্ড জানায়, গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে বাঁকখালী নদীতে তিনটি নৌকার যাত্রীকে জিজ্ঞাসাবাদ করলে তারা এলোমেলো কথা বলেন। পরে যাত্রীরা জানান, নৌকায় করে তাদের সাগরে নিয়ে জাহাজে করে অস্ট্রেলিয়ায় পাঠানো হবে। দালাল চক্র টাকার বিনিময়ে তাদের কক্সবাজার নিয়ে এসেছে।

আটকদের মধ্যে দু’জন স্থানীয় দালাল এবং ৩৭ জন যশোরের বাসিন্দা। পরে তাদের কক্সবাজার সদর থানায় সোপর্দ করা হয়েছে।

আটকদের একজন  জানান, নগদ ৩০ হাজার টাকায় তাদের অস্ট্রেলিয়ায় পাঠানোর কথা ছিল। নৌকায় করে গভীর সাগরে অপেক্ষারত একটি জাহাজে তুলে দিয়ে অস্ট্রেলিয়ায় রওয়ানা হওয়ার কথা।

প্রসঙ্গত, এর আগেও বুধবার টেকনাফে ৫৭ জনকে আটক করা হয়। ইতোমধ্যে, এ ঘটনায় পুলিশ-বিজিবি বাদী হয়ে ২২ জন দালালের বিরুদ্ধে তিনটি মামলা দায়ের করে।

বৃহস্পতিবার রাতে টেকনাফ থানায় দায়ের করা মামলায় বলা হয়েছে, বুধবার টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহ মোজাহিদ উদ্দিনের নেতৃত্বে টেকনাফ সাবরাং ইউনিয়নের হারিয়াখালী এলাকার মোজাহার মিয়ার বাড়িতে অভিযান চালিয়ে ২২ জনকে আটক করা হয়েছে।

একই দিন পৌর এলাকার আবাসিক হোটেল গ্রিনগার্ডেন থেকে এসআই লিমন ঘোষের নেতৃত্বে ২৫ জনকে আটক করা হয়। শাহপরীর দ্বীপ থেকে কোস্টগার্ড ও বিজিবি ১০ জনকে আটক করে। আটক ৫৭ জনের মধ্যে তিনজন মানব পাচারকারী দালালও রয়েছেন।

যাদের আসামি করা হয়েছে, তারা হলেন, নারায়ণগঞ্জের আড়াইহাজার এলাকার হযরত আলীর ছেলে সালাউদ্দিন (২৮), আবুল কাশিম (৪০) ও টেকনাফ শাহপরীর দ্বীপ বাজারপাড়ার নবী হোছনের ছেলে নুর হাছান (৩৩)।

অন্যদিকে, পলাতক আসামিরা হলেন- হারিয়াখালীর মৃত হাকিম আলী প্রকাশ ফুরিক্কার ছেলে মোজাহার মিয়া (২৪), শাহপরীর দ্বীপ মিস্ত্রিপাড়ার শরিফ হোছেন (৪০), দলিলূর রহমান (৫০), নুরুল আলম (৪৭), আবু তাহের (৫০), করিম উল্লাহ (৪৫), হাজী পাড়ার ছৈয়দ উল্লাহর ছেলে মুজিব উল্লাহ (২৬), ডাঙ্গরপাড়ার ফিরোজ (৪০), মাঝেরপাড়ার মৃত আবদুছ ছালামের ছেলে কালাম (২৫), জাহেদ হোছনের ছেলে ছৈয়দ উল্লাহ (২৮), বাজারপাড়ার ছালেহ আহমদের ছেলে ইসমাইল (৩০), দিল মোহাম্মদের ছেলে শফি (৩৫), দক্ষিণপাড়ার বশির আহমদের ছেলে আবদুর রহিম (২৬), বুজুরুক মিয়ার ছেলে বুইল্লা (৩০), মৃত লাল মিয়ার ছেলে ইসমাইল (২৫), গোলাপাড়ার আবু তাহেরের ছেলে করিম উল্লাহ (২৫), মৃত নাছিমের ছেলে আমিন (৩৫), মৃত কবির আহমদের ছেলে শামসুল আলম (২৮), বদি আলম (৩০)। এছাড়া আরো ১০/১২ জন অজ্ঞাতপরিচয়কে আসামি করা হয়েছে।

বুধবার টেকনাফে আটক হওয়া মাগুরা জেলার রফিকুল ইসলাম নিজ এলাকায় ফেরত যাওয়ার আগে বাংলানিউজকে জানিয়েছেন, তারা মালয়েশিয়ার যাত্রী ছিলেন না। তাদের অস্ট্রেলিয়ায় পাঠানোর কথা ছিল।

এর আগে গত শনিবার ও রোববার পুলিশ, বিজিবি ও কোস্টগার্ড সদস্যরা ৪৪ জনকে, সোমবার ২৪ জন এবং মঙ্গলবার ২০ জনকে আটক করে। এ ঘটনায় ১৩ জন দালালকে আসামি করে চারটি মামলাও হয়েছে।

মঙ্গলবার ২০ জন আটকের ঘটনায় চার দালালকে আসামি করে আরো একটি মামলা দায়ের করে বিজিবি। এতে অভিযুক্ত মানব পাচারকারী দালালরা হলেন, মাদারীপুর জেলার মোস্তফাপুর এলাকার আলম ব্যাপারীর ছেলে কালাম ব্যাপারী (২৮), বগুড়া জেলার শিবগঞ্জ উপজেলার বাহাদুরপুর এলাকার আজিয়ার রহমানের ছেলে বাদশা মিয়া (৩০), টেকনাফের শাহপরীর দ্বীপের মৃত বশির আহমেদের ছেলে শফি উরফে বাইনা (৪৫), একই এলাকার মৃত নজির আহমেদের ছেলে জিয়াবুল হক মিয়া (৩৫)।

একাধিক সূত্র জানিয়েছে, অবৈধভাবে সাগরে পথে অস্ট্রেলিয়ায় মানুষ পৌঁছে দিতে একটি জাহাজ এখন কক্সবাজারের টেকনাফ উপজেলার সেন্টমার্টিনস থেকে প্রায় এক কিলোমিটার দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নোঙর করে রয়েছে। আর দালালরা ওই জাহাজে যাত্রী পৌঁছে দিচ্ছে।

 

 

 

 

মৌলভীবাজারে বাস চাপায় জামায়াত নেতা নিহত গোয়েন্দা পুলিশের অভিযানে আটক ৯ জঙ্গি বিমানবন্দর সড়কে শ্রমিকদের অবরোধ, দুর্ভোগ শুল্ক সুবিধার কাগজে বাজার সয়লাব কলকাতায় ‘স্কিন ব্যাংক’ ও কিডনি ট্রান্সপ্লান্ট না’গঞ্জে মেয়াদোত্তীর্ণ ইনজেকশনে সঙ্কটাপন্ন শিশু, আটক ৩ ভোলায় বন্দুকযুদ্ধে ৩ দস্যু নিহত এক বছরে পদ্মার তহবিলে দুই লাখ টাকা! সাতক্ষীরার আশাশুনিতে বেড়িবাঁধে ভাঙন কোথায় বাহবা দেবো বুঝতে পারি না: ওস্তাদ রামকানাই দাশ পাচার হচ্ছে দেশের ইলিশ! যশোরে শিশুদের শাস্তি বন্ধে মতবিনিময় সভা টাঙ্গাইলে পিস্তলসহ ইউপি সদস্য আটক বরিশালে অজ্ঞাত ব্যক্তির গলিত লাশ উদ্ধার মনু নদীতে নৌকাবাইচ বেনাপোলে ২ মাদক ব্যবসায়ী আটক শাবিতে ছাত্রলীগ কর্মীর ওপর হামলায় তদন্ত কমিটি চৌদ্দগ্রামে বখাটেদের হামলায় আহত ওয়াদুদের মৃত্যু গাজীপুরে ৩টি অস্বাভাবিক মৃত্যু খুলনায় নিখোঁজ ব্যক্তির লাশ উদ্ধার গণ বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় সমাবর্তন অনুষ্ঠিত জনগণের কল্যাণে বিজ্ঞানীদের কাজ করতে হবে খুবিতে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা চট্টগ্রাম ইপিজেডে সংঘর্ষে আহত ১২ সরকার তথ্য প্রযুক্তি বিকাশে বৈপ্লবিক পরিবর্তন এনেছে চট্টগ্রামে ৩ শিবির কর্মী আটক মিল্কী হত্যার আসামি চঞ্চলের গাড়িচালক আটক নারী আসন বাড়ানোর দাবি নেত্রীদের ফের ঢাবি উপাচার্য আরেফিন সিদ্দিক চট্টগ্রামে ছাদ থেকে ফেলে যুবক হত্যার অভিযোগ শিবিরের হামলার প্রতিবাদে সিকৃবিতে মিছিল-সামবেশ ভিসি মুক্ত, জাবি’র শিক্ষক আন্দোলন ১৫ দিন স্থগিত ২৪ আগস্ট ২০১৩ শনিবার

বগুড়ায় আগ্নেয়াস্ত্র ও ককটেলসহ আটক ১ বগুড়ায় জঙ্গি সন্দেহে আটক ৩ জন রিমান্ডে আলোচনা ফলপ্রসূ, ক্যাম্পাসে ফিরে সিদ্ধান্ত শিক্ষকদের জাবি শিক্ষকদের আন্দোলন প্রত্যাহারের আহ্বান শিক্ষামন্ত্রীর ময়লার স্তূপে হাড় উদ্ধারের ঘটনায় পুলিশের মামলা শাহেদ কায়েসের ওপর হামলায় পুলিশি নিষ্ক্রিয়তার প্রতিবাদ যৌন হয়রানির প্রতিবাদ করায় শিক্ষককে কুপিয়ে জখম লালমনিরহাটে হিজবুত তাওহীদের ৫ সদস্য আটক জাতীয়-এর সব খবর »

 

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Comments are closed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT