হটলাইন

01787-652629

E-mail: teknafnews@gmail.com

সর্বশেষ সংবাদ

প্রচ্ছদবিজ্ঞান ও প্রযুক্তি

একটি ট্যাবলেট পানির সাথে গিলে ফেলুন, শরীর হবে পাসওয়ার্ড

টেকনাফ image_213391.untitled-1 copyনিউজ ডেস্ক:::এক সময়ের কল্পবিজ্ঞান মানব-মস্তিষ্কের কারসাজিতে পরবর্তীকালে বাস্তবে পরিণত হয়েছে, তার নিদর্শন রয়েছে ভুরি ভুরি। এই খবরটিও শুনতে খানিকটা কল্পবিজ্ঞান মনে হলেও, অদূর ভবিষ্যতেই সেই কল্পনা বাস্তবে পরিণত হতে চলেছে। বিভিন্ন ট্যাবলেটের মতো পাসওয়ার্ডও জলের সঙ্গে গিলে ফেলতে পারবেন। তারপর আপনার দেহই হয়ে যাবে, কোনও সিস্টেমের পাসওয়ার্ড। ভরদুপুরে হেঁয়ালি নয়। খুব শিগগিরই আর পাঁচটা খাদ্যের মতো পাসওয়ার্ড-ও একপ্রকার খাদ্য হতে চলেছে।।

পৃথিবীতে কোনও পাসওয়ার্ডই নিরাপদ নয়। যে কোনও পাসওয়ার্ড অনায়াসেই হ্যাক করতে পারে হ্যাকাররা। তাই তথ্যপ্রযুক্তি সংস্থা PayPal-এর তৈরি করছে এমন এক প্রযুক্তি, যাতে পাসওয়ার্ড ট্যাবলেটের মতো পানি দিয়ে গিলে ফেলা যাবে। তাহলেই আর চিন্তা নেই। পাসওয়ার্ড চলে যাবে পাকস্থলিতে। তারপর মস্তিষ্কে। কারও সাধ্য নেই, আপনার পাসওয়ার্ড হ্যাক করবে। সাম্প্রতিক একটি তথ্য বলছে, ২০১৪ সালে সবচেয়ে বেশি ব্যবহৃত পাসওয়ার্ড হলো ‘১২৩৪৫৬’। ও ‘password’। তাহলে বুঝতেই পারছেন, যতই আপনি মাথা ঘামিয়ে একটি কঠিন পাসওয়ার্ড বের করুন, হ্যাকারদের কাছে আপনার ব্যক্তিগত জীবনে প্রবেশ ‘ডাল-ভাত’।

খাদ্য পাসওয়ার্ডটি কী ভাবে কাজ করবে?

PayPal-এর প্রধান জনাথন লেব্লাঙ্ক জানাচ্ছেন, একেবারে ক্যাপসুলের মতো দেখতে হবে এই পাসওয়ার্ড। ওষুধের মতো পানির সঙ্গে গিলে খেয়ে ফেলতে হবে। হজমের জন্য পাকস্থলি থেকে নির্গত অ্যাসিডেই পাসওয়ার্ডটি কার্যকর হবে। তারপর যে কোনও ডিভাইস বা সিস্টেম ব্যবহার করার সময় আর পাসওয়ার্ড মনে রাখতে বা টাইপ করতে হবে না। আপনার আঙুল-সহ গোটা দেহই তখন আপনার পাসওয়ার্ড। লেব্লাঙ্কের কথায়, ‘PayPal ভবিষ্যতে আরও কী কী করতে চলেছে, তা এখনই বলা সম্ভব নয়। তবে খাদ্য পাসওয়ার্ড অদূর ভবিষ্যতেই চালু হয়ে যাবে। তথ্যপ্রযুক্তিতে তখন কোনও ব্যক্তির দেহই হয়ে যাবে সংশ্লিষ্ট ব্যক্তির নিরাপত্তা। পাসওয়ার্ড হ্যাক করার কোনও সুযোগ নেই।’

১ Comment

Leave a Response

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.