টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!

এইচএসসির ফল ৩ আগস্ট

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : সোমবার, ২৯ জুলাই, ২০১৩
  • ১৫৩ বার এই সংবাদটি পড়া হয়েছে

HSC-Exam-এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল আগামী ৩ আগস্ট প্রকাশ করা হবে। সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র জনসংযোগ কর্মকর্তা সুবোধ চন্দ্র ঢালী বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ওই দিন সকালে সব শিক্ষা বোর্ড চোয়ারম্যানদের সঙ্গে নিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেবেন। পরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরবেন শিক্ষামন্ত্রী।

গত ১ এপ্রিল থেকে আটটি সাধারণ বোর্ডসহ দশটি শিক্ষাবোর্ডে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। ২৮ মে পরীক্ষা শেষ হওয়ার কথা থাকলেও তা হয়নি, শেষ হয় ১ জুন।

প্রধান বিরোধী দল বিএনপিসহ অন্যান্য সংগঠনের হরতাল এবং ঘূর্ণিঝড় মহাসেনের কারণে এবার ৪১টি বিষয়ের লিখিত পরীক্ষা পিছিয়ে যায়। ব্যবহারিক পরীক্ষা শেষ হয় জুনের মাঝামাঝি।

তত্ত্বীয় পরীক্ষা শেষ হওয়ার নির্ধারিত ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করার নির্দেশ রয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের। ১ আগস্ট পরীক্ষা শেষ হওয়ার দুই মাস পূর্ণ হবে।

শিক্ষা মন্ত্রণালয় জানায়, এবার দেশের দুই হাজার ২৮৮ কেন্দ্রে অনুষ্ঠিত পরীক্ষায় অংশ নেয় ১০ লাখ ১২ হাজার ৫৮১ জন শিক্ষার্থী। এর মধ্যে ৫ লাখ ৩৫ হাজার ৬৬২ জন ছাত্র এবং ৪ লাখ ৭৬ হাজার ৯১৯ জন ছাত্রী।

গত বছর নয় লাখ ২৬ হাজার ৮১৪ জন পরীক্ষার্থী অংশ নিয়েছিল। সেই হিসাবে এবার পরীক্ষার্থী বেড়েছে ৮৫ হাজার ৭৬৭ জন।

মোট পরীক্ষার্থীদের মধ্যে এইচএসসিতে আট লাখ ২৩ হাজার ২৪১ জন। আলিমে ৮৮ হাজার ৭৭৯ জন, এইচএসসি বিএম/ভোকেশনালে ৯৫ হাজার ৯৫৬ জন এবং ডিআইবিএসে চার হাজার ৬০৫ জন।

ঢাকার বাইরে এবারো বিদেশের পাঁচটি কেন্দ্রে ১৬৫ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।

এবার বাংলা প্রথম পত্র, রসায়ন প্রথম ও দ্বিতীয় পত্র, পৌরনীতি প্রথম ও দ্বিতীয় পত্র, ব্যবসায় নীতি ও প্রয়োগ প্রথম ও দ্বিতীয় পত্রে সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষা হয়। গত বছর শুধু বাংলা প্রথম পত্রের পরীক্ষা সৃজনশীল প্রশ্নে হয়।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Comments are closed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT