টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!
শিরোনাম :
শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা সবচেয়ে বড় ভুল : ডা. জাফরুল্লাহ মাদক কারবারি, স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের তালিকাভুক্ত সাংবাদিক আব্দুর রহমানের উদ্দেশ্যে কিছু কথা! ভারী বৃষ্টির সতর্কতা, ভূমিধসের শঙ্কা মোট জনসংখ্যার চেয়েও ১ কোটি বেশি জন্ম নিবন্ধন! বাড়তি নিবন্ধনকারীরা কারা?  বাহারছড়া শামলাপুর নয়াপাড়া গ্রামের “হাইসাওয়া” প্রকল্পের মাধ্যমে সচেতনতামূলক লিফলেট বিতরণ ও বার্তা প্রদান প্রধানমন্ত্রীর দেওয়া ঘর উদ্বোধন উপলক্ষে টেকনাফে ইউএনও’র প্রেস ব্রিফ্রিং টেকনাফের ফাহাদ অস্ট্রেলিয়ায় গ্র্যাজুয়েট ডিগ্রী সম্পন্ন করেছে নিখোঁজের ৮ দিন পর বাসায় ফিরলেন ত্ব-হা মিয়ানমারে পিডিএফ-সেনাবাহিনী ব্যাপক সংঘর্ষ ২শ’ বাড়ি সম্পূর্ণ ধ্বংস বিল গেটসের মেয়ের জামাই কে এই মুসলিম তরুণ নাসের

ঈদগাঁওতে “সুপারি সিন্ডিকেট” ! ন্যায্যমূল্য বঞ্চিত গৃহস্তরা

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৩
  • ১১৮ বার এই সংবাদটি পড়া হয়েছে

আতিকুর রহমান মানিক, ঈদগাঁও::::চলতি সুপারি মৌসুমকে টার্গেট করে বৃহত্তর ঈদগাঁওতে সুপারি ব্যবসায়ীদের সংঘবদ্ধ সিন্ডিকেট গলাকাটা বাণিজ্যে নেমেছে। দেশের বিভিন্ন মোকাম ও স্থানীয় ক্রেতাদের কাছে কাঁচা সুপারির ব্যাপক চাহিদার তুলনায় অপ্রতুল উৎপাদনের কারণের কারণে আকাশছোঁয়া দাম থাকলেও এর সুফল থেকে বঞ্চিত হচ্ছেন সুপারি বাগান মালিক ও গৃহস্তরা। বাজারে প্রতি পন (৮০টি) কাঁচা সুপারির দাম আকারভেদে ২৫০/৩০০ টাকা থাকলেও বাগান মালিকরা পাচ্ছে মাত্র ১’শ থেকে ১৫০ টাকা। অবশিষ্ট  বাড়তি দামের সুফল ভোগ করছে মধ্যসত্ত্বভোগী ও সিন্ডিকেটবাজ ব্যবসায়ীরা। বৃহত্তর ঈদগাঁওর অন্তর্গত ৫/৬ ইউনিয়নের গ্রামাঞ্চলে উৎপাদিত বিপুল পরিমাণ কাঁচাসুপারি বিক্রির জন্য তোলা হয় ঈদগাঁও বাজারে। সুপারি ব্যবসায়ীদের অসাধু মুনাফা লোভী সিন্ডিকেট পরস্পর আঁতাত করে একযোগে সুপারির দাম কমিয়ে দিয়ে কমদামে সুপারি বিক্রি করতে বাধ্য করে গৃহস্তদেরকে। এভাবে তারা সুবিধাজনক দরে বাজারে উঠা সব সুপারি ক্রয় করে পরমুহুর্তেই দ্বিগুণ মুল্য হাঁকিয়ে বসে। বিভিন্ন এলাকার গৃহস্তরা জানিয়েছেন উৎপাদিত সুপারি বিক্রি করতে বাজারে তুললে পাইকারী ব্যবসায়ীরা ১০০/১৫০ টাকার বেশী দরে চায় না। কিন্তু ভোক্তারা জানান, বাজারে ২৫০-৩০০ টাকার নিচে সুপারি কিনতে পাওয়া যায় না। বাজারে আসা ভোক্তারা সরাসরি গৃহস্তদের থেকে যাতে কিনতে না পারে সে জন্য নানা রকম কুট-কৌশল অবলম্বন করে এরা। প্রায় সব পাড়া-গ্রাম-মহল্লায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে এ সিন্ডিকেটের এজেন্টরা। কোন গ্রামে কার বাড়িতে অথবা বাগানে সুপারি পেকেছে এ খবর এদের নখদর্পনে। গৃহস্তদের বাগানে সুপারি পাকার খবর নিয়ে এ এজেন্টরা দরদামে লিপ্ত হয়। গ্রামের এদের এজেন্টদের কাছে বিক্রি না করে বাজারে আনলেও এরা বাজারস্থ সিন্ডিকেট প্রধানকে ফোন করে জানিয়ে দেয়। তাদের হাঁকানো গলাকাটা কম দামে বিক্রি না করলে রাতারাতি চুরি হয়ে যায় গাছের কাঁচা-পাকা সুপারি। অনেক গৃহস্ত অভিযোগ করেন, সংঘবদ্ধ সুপারি চোরদের সাথে এ সিন্ডিকেটের গোপন আঁতাত রয়েছে। এদের অপতৎপরতার কারণে গাছে উৎপাদিত কাঁচা সুপারির ন্যায্য মূল্য বঞ্চিত হচ্ছে গৃহস্তরা। উল্লেখ্য, বৃহত্তর ঈদগাঁওতে প্রতি বছর সুপারি মৌসুমের এ সময়ে চোরদের উৎপাত নিয়মিত ব্যাপার হয়ে দাড়িয়েছে। পেশাদার এ চোরদের উপদ্রব থেকে রক্ষা পেতে রাত জেগে ফলনশীল সুপারি গাছ পাহারা দিয়েও কূল পাচ্ছেন না জনসাধারণ। এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে জেলা পুলিশের উচ্চ পর্যায়ের হস্তক্ষেপ কামনা করেছেন বৃহত্তর ঈদগাঁওবাসী।

ঈদগাঁও শিবিরের সাথী সমাবেশ

আতিকুর রহমান মানিক, ঈদগাঁও। মোবাইল- ০১৮১৮-০০০২২০, তারিখ- ১৬-০৯-২০১৩ ইং। কক্সবাজার সদরের ঈদগাঁওতে ইসলামী ছাত্র শিবির ঈদগাঁও সাংগঠনিক উপজেলা শাখার উদ্যোগে সাথী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ১৬ সেপ্টেম্বর বিকালে অস্থায়ী কার্যালয়ে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। ঈদগাঁও সাংগঠনিক উপজেলা শাখা সেক্রেটারী হাফেজ লুৎফুর রহমানের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন শিবিরের ঈদগাঁও সাংগঠনিক উপজেলা শাখা সভাপতি ছাত্র নেতা লায়েক ইবনে ফাজেল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ সম্পাদক রেজাউল হুদা বাবু, প্রশিক্ষণ সম্পাদক দেলোয়ার হোসেন। আরো উপস্থিত ছিলেন, রাশেদ, গিয়াস, সহিদু, আপনাম, মফিজ, আবদুল্লাহ, রুহুল আমিন, আনোয়ার, আমিন, বেলাল, নিজাম প্রমুখ। এ সমাবেশে বক্তারা বলেন, সাংগঠনিক দায়িত্বপালনে সকলকে এগিয়ে আসতে হবে। বাংলাদেশ ইসলামী ছাত্র শিবিরের সাংগঠনিক তৎপরতা বৃদ্ধিতে প্রতি মাসে অনুষ্ঠিত হয় সাথী সমাবেশ। তারই ধারাবাহিকতায় এ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে বলে বক্তারা উল্লেখ করেন।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Comments are closed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT