ইউএনডিপি কক্সবাজার জেলায় ৩৮,৯২০,০০০ টাকা নগদ সহায়তা বিতরন অব্যাহত রেখেছে

প্রকাশ: ৩০ জুলাই, ২০২০ ১২:৩১ : পূর্বাহ্ণ

কোভিড -১৯ এর কারণে কক্সবাজার জেলা ৮ ই এপ্রিল ২০২০ থেকে সম্পূর্ণ লকড ডাউন হয়ে যায় এবং চলমান লকডাউন জেলার প্রায় সকলের জীবনকে প্রভাবিত করেছে, তবে এই প্রভাব দরিদ্র ও দৈনিক মজুরি উপার্জনকারী লোকদের জন্য তীব্র।

অর্থনৈতিক পরিস্থিতি এবং তাত্ক্ষণিক প্রয়োজন মেটাতে ইউএনডিপি বাংলাদেশ তার দাতাদের সাথে (ইউরোপীয় নাগরিক সুরক্ষা এবং মানবিক সহায়তা অপারেশনস (ইকো), সুইস এজেন্সি ফর ডেভলপমেন্ট অ্যান্ড কোঅপারেশন (এসডিসি), সুইডিশ আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (সিডা) এবং গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা) কক্সবাজার জেলার মোট ১১,১২০ টি পরিবার যাদের জীবিকা মহামারী দ্বারা ব্যাহত হয়েছে তাদেরকে ৩,৫০০ টাকা করে নগদ অর্থ ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী সরবরাহ অব্যাহত রেখেছে।

স্থানীয় প্রশাসনের সাথে সমন্বয় করে এরই মধ্যে কক্সবাজার সদর, টেকনাফ এবং উখিয়া উপজেলার ৬,৪৪৩ টি স্থানীয় পরিবারের মধ্যে নগদ ২,২৫,৫০,৫০০ টাকা করে বিতরণ করা হয়েছে এবং আগামী ৩০ আগস্ট এর মধ্যে কক্সবাজার জেলার ১১,১২০ হতদরিদ্র পরিবারের মাঝে মোট ৩৮,৯২০,০০০ টাকা নগদ সহায়তা বিতরন করা হবে।

এ অর্থসহায়তার পাশাপাশি প্রতিরোধমূলক ব্যবস্থার অংশ হিসেবে পরিবারগুলির মধ্যে সচেতনতা মূলক তথ্য, বার্তা, মাস্ক, সাবান, ব্লিচিং পাউডার, বালতি ইত্যাদি প্রদান করা হচ্ছে।

মরিচ্যা পালং এর বাসিন্দা সুলতান আহমেদ বলেন, ‘আমার বয়স ৫৪ বছর। কোনরকম দিন আনে দিন খায় ভাবে চলছিলাম । করোনার জন্য কাজ বন্ধ। সামনে ঈদ প্রতিবছর সংসারের ছোটদের নতুন কাপড় কিনে দেই। এ বছর আর নতুন কাপড় কিনে না দিতে পারলেও এই সময়ে ওই টাকা দিয়া চাল, ডাল, সেমাই কিনব। অন্তত ছেলেমেয়ে নিয়া কয়েকটা দিন ভালোই কাটবে।’


সর্বশেষ সংবাদ