হটলাইন

01787-652629

E-mail: teknafnews@gmail.com

সর্বশেষ সংবাদ

কক্সবাজারপ্রচ্ছদ

আন্তর্জাতিক নৌ-সমুদ্র মহড়ার উদ্বোধন

টেকনাফ নিউজ ডেস্ক []

বঙ্গোপসাগরে শুরু হলো ভারত মহাসাগরীয় দেশগুলোর নৌবাহিনী নিয়ে গঠিত ফোরাম আইওএনএসের আন্তর্জাতিক সমুদ্র মহড়া-ইমসারেক্স ২০১৭। সোমবার দুপুরে কক্সবাজার সমুদ্র সৈকত থেকে বর্ণাঢ্য এ আয়োজনের উদ্বোধন করেন রাষ্ট্রপতি মোহম্মদ আবদুল হামিদ। উদ্বোধনী বক্তব্যে রাষ্ট্রপতি বলেন, পারস্পরিক সহযোগিতামূলক মনোভাব প্রতিবেশীদের মধ্যে সমস্যার সহজ সমাধান করতে পারে। এসময় সামুদ্রিক সন্ত্রাস প্রতিরোধে ভারত মহাসাগরীয় দেশগুলোর ফোরাম আইওএনএস-কে কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানান তিনি।

২০০৮ সালে ভারত মহাসাগরের ২৩টি দেশ নিয়ে নিরাপত্তা নিশ্চিতকরণ ও পারস্পরিক সহযোগিতার সম্পর্ক উন্নয়ন এবং আন্তর্জাতিক চোরাচালান দমনের উদ্দেশে গঠিত হয় আন্তর্জাতিক সামুদ্রিক ফোরাম ইন্ডিয়ান মেরিটাইম সিম্পজিয়াম ‘আয়ন্স’। প্রতিষ্ঠার পর ৫টি সম্মেলন অনুষ্ঠিত হলেও বঙ্গোপসাগরে প্রথম বারের মত এই ফোরামের সামরিক মহড়া যার নাম আয়ন্স মাল্টিলিটারাল মেরিটাইম সার্চ এন্ড রেস্কিউ এক্সারসাইজ-‘ইমসারেক্স ২০১৭’। কক্সবাজার ইনানী সমুদ্র সৈকতের একটি হোটেলে রাষ্ট্রপতিকে দুই দিনব্যাপী এই সম্মেলনের স্মারক তুলে দেন ফোরামটির বর্তমান চেয়ার এই মহড়ার আয়োজক বাংলাদেশ নৌবাহিনীর প্রধান । এরপর দেশগুলোর সদস্যদের উদ্দেশ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন রাষ্ট্রপতি। সেই সঙ্গে তুলে ধরেন আন্তর্জাতিক শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশের ভূমিকা।

রাষ্ট্রপতি বলেন, ব্লু ইকোনমি সম্ভাবনা সহ ভারত মহাসাগরের কৌশলগত অবস্থান এখন বাস্তবতা। তবে বিশাল এই সম্পদের নিরাপত্তা ও সদ্ব্যবহারে উপকূলীয় দেশগুলোকে ভূমিকা রাখার আহ্বান রাখার কথা জানান তিনি।

এরপরে হেলিকপ্টারে করে মহড়ার জন্যে সুসজ্জিত বিভিন্ন দেশের ৪৩টি যুদ্ধজাহাজ পরিদর্শন শেষে বিচ কার্নিভালের উদ্বোধন করেন রাষ্ট্রপতি। সার্বৌভোম্য বাংলাদেশের জয়যাত্রায় নৌবাহিনী আজকে সমুদ্রের তলদেশ থেকে আকাশ সীমা পর্যন্ত বিস্তৃত। সমৃদ্ধির নবযাত্রায় নৌবাহিনী যেমন আঞ্চলিক ফোরামের নেতৃত্ব দিচ্ছে ভবিষ্যতে যোগ্যতা ও দক্ষতায় আন্তর্জাতিক ফোরামের নেতৃত্ব দেবে এই বাহিনীটি এই প্রত্যাশা সবার।

Leave a Response

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.